লকডাউনের আজ ষষ্ঠ দিন। একমাত্র খুব জরুরি পরিষেবা ছাড়া মুখ্যমন্ত্রীর নির্দেশ বাইরে না বেরনোর, কিন্তু তা সত্ত্বেও অনেককেই নির্দেশ অমান্য করতে দেখা যাচ্ছে। পুলিশ আটকালে বলছে জরুরি কাজে যাচ্ছি। কিন্তু তার সপক্ষে প্রয়োজনীয় নথি দেখাতে পারছেন না অনেকেই। মুখ্যমন্ত্রী এই ধরনের সমস্যা সমাধানের উপায় বাতলে পুলিশ-প্রশাসনকে ‘পাশ’ দেওয়ার কথা বলেছিলেন। তাঁর নির্দেশ মতো কলকাতা পুলিশ এ বার সেই ‘পাশ’-এর বন্দবস্ত করল। অনলাইনেই করা যাবে আবেদন। পুলিশ তা খতিয়ে দেখার পর পরেই মিলবে ‘পাশ’।

 

কলকাতা পুলিশের তরফে জানানো হয়েছে, আপৎকালীন পরিষেবা এবং অনলাইন ডেলিভারির জন্য এই ‘ই-পাশ’ ব্যবস্থা চালু করা হচ্ছে।  

 

শহরবাসীর সুবিধার্থেই এই পরিষেবা সূচনা করলেন কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা। এই ই-পাশ পেতে আবাদেন জানাতে হবে অনলাইনে। যিনি আবেদন করতে চান, তাঁকে https://coronapass.kolkatapolice.org গিয়ে সবিস্তার তথ্য এবং ফোন নম্বর দিয়ে ফর্ম পূরণ করতে হবে। সেই তথ্য খতিয়ে দেখে ই-মেলে পাঠানো হবে ই-পাশ। তার প্রিন্ট নিয়ে গাড়ির স্ক্রিনে আটকাতে হবে। অথবা নিজের কাছে রাখতে হবে। কলকাতার পুলিশ কমিশনার জানিয়েছেন, শহরবাসীর সুবিধার্থেই এই পাশ চালু করা হয়েছে। 

 

কী ভাবে ফর্ম পূরণ করবেন? 

 

প্রথমে ওই লিঙ্কে যেতে হবে। অন-লাইনে ফর্ম পূরণ করতে হবে। আবেদন মঞ্জুর হলে একটি কিউআর কোড মোবাইল এবং ই-মেলে চলে আসবে। ওই কোড ব্যবহার করে ই-পাশ ডাউনলোড করা যাবে। রাস্তায় ওই পাশ দেখালেই ছাড় মিলবে।  

 

এই পাশ বৈধ থাকবে নির্দিষ্ট রুট, এলাকা এবং যত দিন লকডাউনের পরিস্থিতি থাকবে, তত দিন। এ ছাড়া দুটি ফোন নম্বরও চালু করা হয়েছে— ৯৪৩২৬১০৪৪৬, ৯৮৭৪৯০৩৪৬৫। কিছু জানতে হলে অথবা কোনও অসুবিধা হলে এই দু’টি নম্বরে ফোন করা যাবে।

 

మరింత సమాచారం తెలుసుకోండి: