যদিও কেন্দ্র সরকার ও পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে এখনো কিছু ঘোষণা করা হয়নি, তবে ইতিমধ্যে নিজের রাজ্যে  লকডাউনের মেয়াদ ৩ জুন পর্যন্ত বাড়ানোর সুপারিশ করলেন তেলঙ্গানার মুখ্যমন্ত্রী  কে চন্দ্রশেখর রাও । এ দিন একই পথে চলার কথা বলেছে উত্তরপ্রদেশও।

 

এমনকি লকডাউনের মধ্যেও দেশে  করোনা  আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। মৃত্যুর সংখ্যাও ১০০ পার করেছে। এমন পরিস্থিতিতে ১৪ এপ্রিলের পরেও দেশে লকডাউন জারি রাখার চিন্তাভাবনা করছে কেন্দ্রীয় সরকারও। করোনা পরিস্থিতি পর্যালোচনা করে সোমবার ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে একদফা বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে মন্ত্রিসভার সদস্যদের বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করে দেখতে বলেন তিনি।

 

তবে সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে এ দিনের বৈঠক নিয়ে কথা বলেন কেন্দ্রীয় সরকারের এক আধিকারিক। তিনি জানান, গোটা দেশ থেকে এই মারণ ভাইরাস নির্মূল না হওয়া পর্যন্ত লকডাউন পুরোপুরি তুলে নেওয়া ঠিক হবে কি না, তা নিয়ে দ্বিমত রয়েছে। তাই যে সমস্ত জায়গায় করোনার প্রকোপ বেশি, সেই জায়গাগুলিতে লকডাউন বহাল রেখে, বাকি জায়গাগুলিতে ধাপে ধাপে সমস্ত পরিষেবা স্বাভাবিক করা যায় কি না, তা নিয়ে পরিকল্পনা ছকে রাখতে কেন্দ্রীয় মন্ত্রীদের নির্দেশ দেন নরেন্দ্র মোদী।

 

করোনার প্রকোপ ঠেকাতে গত ২৪ মার্চ মধ্যরাত থেকে দেশে ২১ দিনব্যাপী লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী। যে দিন প্রধানমন্ত্রী এই ঘোষণা করেন, সে দিন সব মিলিয়ে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৫১৯। গত ১৩ দিনে তা ৪ হাজার ২৮১-তে গিয়ে ঠেকেছে। সরকারি সূত্রে খবর, দেশে এখনও পর্যন্ত যত জন কোভিড-১৯ ভাইরাসে সংক্রমিত হয়েছেন, তাঁদের মধ্যে ৮০ শতাংশই মূলত ৬২টি জেলা থেকে এসেছেন। আগামী ১৪ এপ্রিল ২১ দিনব্যাপী এই লকডাউনের মেয়াদ যদিও বা শেষ হয়, ওই ৬২টি জেলায় আগের মতোই বিধিনিষেধ চালু রাখা হতে পারে। তবে এখনও পর্যন্ত কিছু চূড়ান্ত হয়নি।

 

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে সংবাদমাধ্যমে তিনি বলেন, ‘‘গোটা বিশ্বে প্রতি মুহূর্তে কী ঘটছে, সে দিকে নজর রেখেছি আমরা। জাতীয় স্বার্থের কথা মাথায় রেখেই সিদ্ধান্ত নেওয়া হবে। বেশ কিছু আধিকারিকদের নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। পরিস্থিতি পর্যালোচনা করে দেখছেন তাঁরা। ঠিক সময়ে সরকারের সিদ্ধান্ত ঘোষণা করা হবে।’’

 

যদিও লকডাউনের মেয়াদ বাড়ানো নিয়ে কেন্দ্রীয় সরকারের তরফে এখনও পর্যন্ত স্পষ্ট করে কিছু না বলা হলেও, ১৪ এপ্রিলের পরও লকডাউন বহাল রাখা নিয়ে ইতিমধ্যেই ভাবনা চিন্তা শুরু করে দিয়েছে একাধিক রাজ্য, যাদের মধ্যে অন্যতম হল উত্তরপ্রদেশে। রাজ্য সম্পূর্ণ ভাবে ভাইরাস মুক্ত না হওয়া পর্যন্ত লকডাউন জারি থাকতে পারে ইঙ্গিত দিয়েছেন সেখানকার অতিরিক্ত মুখ্যসচিব অবনীশ অবস্থি। এ দিন তিনি বলেন, ‘‘রাজ্য সম্পূর্ণ ভাবে করোনা মুক্ত হলে, তার পরেই লকডাউন তুলে নেওয়া হবে। রাজ্যে এক জন করোনা আক্রান্তও যদি থেকে থাকেন, সেই অবস্থায় লকডাউন তোলা কঠিন হবে। তাই এতে সময় লাগতে পারে।’’

 

మరింత సమాచారం తెలుసుకోండి: