দেশের প্রথম সারির বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র-ছাত্রীদের আস্থা ও বিশ্বাস কোনো টাই অর্জন করতে পারল না গেরুয়া শিবির । ঐতিহাসিক রোমিলা থাপারকে নিয়ে বির্তকের মাঝেই ছাত্র সংসদ নির্বাচনে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা গেরুয়া শিবিরে বিরুদ্ধে মত প্রকাশ করে বুঝিয়ে দিয়েছে দেশের মেধাবী সন্তানদের মনকে কোনোভাবেই জয় করতে পারেনি অখিল ভারত বিদ্যার্থী পরিষদ ।
এই নির্বাচনে পরাজয় প্রায় নিশ্চিত গেরুয়া ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের। সভাপতি, সহ-সভাপতি বা সাধারণ সম্পাদক ছাত্র, সংসদের প্রতিটি পদেই জয়ের দিকে বাম সংগঠনগুলির জোট। যদিও এক ছাত্র নেতার আবেদনের কারণে দিল্লি হাইকোর্ট আগামী ১৭ সেপ্টেম্বরে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষিত হবে ।
তবে এখনও পর্যন্ত যা খবর তাতে সভাপতি পদের জন্যে মনোনীত  বাংলার দূর্গাপুরের মেয়ে ঐশী ঘোষ দিনের শেষে ৫৫০ ব্যালটের মধ্যে এগিয়ে রয়েছেন ২৬৬ ভোটে। ৩৬০ ভোট পেয়ে অনেকটা এগিয়ে গিয়েছেন সহ-সভাপতি পদে লড়াই করা সাকেত মুন। সাধারণ সম্পাদক হওয়ার ক্ষেত্রে ২৬১টি ভোট পেয়ে জয় প্রায় নিশ্চিত করে ফেলেছেন বাম প্রার্থী সতীশচন্দ্র যাদব।
এবার জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের নির্বাচনে বামমনস্ক দলগুলি এক জোট হয়ে লডাই করেছে  অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের বিরুদ্ধে। অল ইন্ডিয়া স্টুডেন্টস অ্যাসোসিয়েশন, স্টুডেন্ট ফেডারেশন অব ইন্ডিয়া, ডেমোক্র্যাটিক স্টুডেন্টস ফেডারেশন এবং অল ইন্ডিয়া স্টুডেন্ট ফেডারেশনের এই যুগ্ম লড়াই গেরুয়া শিবিরকে অনেকটাই পিছনে ফেলে দিয়েছে।
এ বার জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনে ভোট পড়েছে ৬৭.৯ শতাংশ। গত সাত বছরের তুলনায় ভোটদানে ছাত্রদের অংশগ্রহণ এই বছরে বেশি।


Find out more: