করোনার বিরুধ্যে লড়াইয়ে আরও কঠিন পদক্ষেপ করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।  গোটা রাজ্যেই লকডাউন ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ অর্থাৎ মঙ্গলবার বিকেল ৫টা থেকে রাজ্য সরকারের এই সিদ্ধান্ত কার্যকর হয়ে যাচ্ছে। ২৭ মার্চ পর্যন্ত আর নয়, ৩১ মার্চ পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়েছে লকডাউনের সময়সীমা।

 

গত কাল অর্থাৎ সোমবার থেকে রাজ্যে আংশিক লকডাউন কার্যকরী হয়েছিল। রাজ্যের প্রায় সব পুরসভা এবং আরও অনেক জনবহুল জনপদকে সেই লকডাউনের আওতায় আনা হয়েছিল। রবিবার অর্থাৎ জনতা কার্ফুর দিন বিকেলের দিকে নবান্ন থেকে বিজ্ঞপ্তি জারি করে সেই লকডাউনের কথা ঘোষণা করা হয়। এ দিন অবশ্য মুখ্যমন্ত্রী নিজে সাংবাদিক সম্মেলন করে লকডাউনের সিদ্ধান্ত ঘোষণা করেছেন।

 

আগে যে আংশিক লকডাউন ঘোষিত হয়েছিল, শুক্রবার মধ্যরাতে তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু মুখ্যমন্ত্রী এ দিন তার মেয়াদ বাড়িয়ে দেওয়ার কথা ঘোষণা করলেন। ৩১ মার্চ মধ্যরাত পর্যন্ত কলকাতা থেকে শুরু করে রাজ্যের প্রত্যন্ত গ্রাম পর্যন্ত সর্বত্র এই লকডাউন কার্যকরী থাকছে। অর্থাৎ আগামী ৮ দিন নিত্যপ্রয়োজনীয় এবং অত্যাবশ্যক পরিষেবা ছাড়া সব কিছু বন্ধ থাকবে পশ্চিমবঙ্গের সর্বত্র।

 

মুখ্যমন্ত্রী জনগনের উদ্দেশ্যে বার্তা দিয়েছেন খুব প্রয়োজন না পড়লে কেউ রাস্তায় বেরোবেন না, একটু দুর্ভোগ সহ্য করতে হলেও বাড়িতেই থাকার চেষ্টা করুন।  জরুরি কাজে বাইরে বেরতে হলেও যাতে কেউ পরস্পরের কাছাকাছি না দাঁড়ান, সে কথাও এ দিন মমতা বন্দ্যোপাধ্যায় ফের মনে করিয়ে দিয়েছেন। তিনি বলেন, ‘‘হাতজোড় করে বলছি, দূরে দূরে দাঁড়ান।’’

మరింత సమాచారం తెలుసుకోండి: