আগামী ৭ জুন বহু প্রতীক্ষিত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল (WTC Final)। ইংল্যান্ডের ওভাল (Oval) মাঠে মুখোমুখি হবে ভারত (India) এবং অস্ট্রেলিয়া (Australia)। খেলা হবে নিরপেক্ষ ভেন্যুতে কাজেই পছন্দসই পিচ পাবে না কেউই। তবে খেলা যেখানেই হোক, দর্শক সমর্থন বিরাট কোহলি (Virat Kohli), রোহিত শর্মাদের (Rohit Sharma) পক্ষেই থাকবে। এ গ্রহের এমন কোনও মাঠ নেই যেখানে ভারত সমর্থন পায় না। এদিকে দুই দল মিলিয়ে মিলিত একাদশ বেছে নিলেন টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন হেড কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri)। ১১ জনের মধ্যে মাত্র চারজন ভারতীয় বেছে নিয়েছেন তিনি।

কোহলিদের প্রাক্তন হেডস্যর প্রথমেই অধিনায়ক হিসেবে বেছে নিয়েছেন রোহিতকে। শাস্ত্রী বলেন, আমি রোহিতকে অধিনায়কত্ব দেব কারণ ওর অভিজ্ঞতা প্যাট কামিন্সের (Pat Cummins) থেকে বেশি। অস্ট্রেলিয়ার ক্যাপ্টেন স্টিভ স্মিথ (Steve Smith) হলে হয়তো অন্যরকম গল্প হত। রোহিতের সঙ্গে ওপেনিংয়ে শুভমান গিল (Shubman Gill) নয়, শাস্ত্রী রাখছেন উসমান খোয়াজাকে (Usman Khawaja)। তিনি বলেন, শুভমান উঠতি তরুণ তারকা এবং ও দুর্দান্ত খেলোয়াড়। কিন্তু সাম্প্রতিক ফর্ম এবং গত দু’ বছরে খোয়াজা যে রান করেছে, আমার মতে ও-ই খেলবে।    

তিন নম্বরে বিন্দুমাত্র দ্বিধা না করে মার্নাস লাবুশেনকে নিয়েছেন শাস্ত্রী, চেতেশ্বর পুজারাকে ধর্তব্যের মধ্যেই রাখেননি। চার এবং পাঁচেও সন্দেহের অবকাশ নেই, তিনি বেছে নিয়েছেন যথাক্রমে বিরাট কোহলি এবং স্টিভ স্মিথ। শাস্ত্রী জানান, লাবুশেনের গড় প্রায় ৬০, ও ঢুকবেই। বছরের পর বছর ধরে কোহলি এবং স্মিথ যা করেছে তাতে ওরা চার এবং পাঁচে। ছয় নম্বরে শাস্ত্রীর পছন্দ রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। তিনি বলেন, আমি মনে করি জাদেজা এই মুহূর্তে বিশ্বের সেরা অলরাউন্ডারদের মধ্যে একজন।

উইকেটকিপার হিসেবে শাস্ত্রীর দলে ঢুকছেন অ্যালেক্স ক্যারি। এরপর রবিচন্দ্রন অশ্বিনকে না নিয়ে অজি স্পিনার নাথান লিয়ঁকে বাছলেন তিনি। প্রাক্তন ক্রিকেটার বলেন, অশ্বিনকে না নিয়ে লিয়ঁকে নেওয়ার কারণ ওর বিদেশের মাঠে রেকর্ড। অর্থাৎ প্রথম এগারোয় দুই স্পিনার বাছলেন শাস্ত্রী, লিয়ঁ এক নম্বর এবং অলরাউন্ডার স্পিনার হিসেবে জাদেজা। পেস বিভাগে ভারতের একমাত্র মহম্মদ শামিকে নিয়েছেন প্রাক্তন হেড কোচ। অস্ট্রেলিয়া থেকে নিলেন মিচেল স্টার্ক এবং প্যাট কামিন্সকে।

রবি শাস্ত্রীর ভারত-অস্ট্রেলিয়া মিলিত একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), উসমান খোয়াজা, মারনাস লাবুশেন, বিরাট কোহলি, স্টিভ স্মিথ, রবীন্দ্র জাদেজা, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, নাথান লিয়ঁ, মহম্মদ শামি।

మరింత సమాచారం తెలుసుకోండి: