ডোমিনিকায় (Dominica) যেভাবে অসহায় আত্মসমর্পণ করেছিল ওয়েস্ট ইন্ডিজ (West Indies), পোর্ট অফ স্পেনে (Port of Spain) ততটা নয়। খেলা অন্তত পাঁচদিনে গড়িয়েছে। ভারতের দেওয়া ৩৬৫ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে গিয়ে চতুর্থ দিনের শেষে দুই উইকেট হারিয়ে ৭৬ করেছে ওয়েস্ট ইন্ডিজ। পঞ্চম দিনে জিততে আরও ২৮৯ দরকার। ভারতের চাই আট উইকেট। রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) ইতিমধ্যেই কাজে লেগে পড়েছেন। যে দুটো পড়েছে তা তাঁরই। পঞ্চম দিনের পিচে তাঁকে এবং রবীন্দ্র জাদেজাকে (Ravindra Jadeja) সামলানো ক্যারিবিয়ানদের কাছে মাউন্ট এভারেস্টে আরোহণের মতো।

তৃতীয় দিনের খেলা শুরুর সময় ২২৯ রানে পাঁচ উইকেট পড়েছিল ওয়েস্ট ইন্ডিজের। সেখান থেকে মাত্র ২৫৫ রানে গুটিয়ে গেল তাদের ইনিংস। কারণ দ্বিতীয় নতুন বল হাতে মহম্মদ সিরাজের (Mohammad Siraj) আগুনে বোলিং। শুরুটা অবশ্য মুকেশ কুমার (Mukesh Kumar) করেছিলেন। অভিষেক টেস্টের প্রথম ইনিংসে দুটো উইকেট পেলেন বাংলার পেসার। পাঁচ উইকেট নিয়ে নায়ক অবশ্যই সিরাজ। ক্যারিবিয়ান ব্যাটিংয়ের লোয়ার অর্ডারে বুলডোজার চালালেন তিনি।

১৮৩ রানের লিড নিয়ে ব্যাট করতে নেমে ওয়ান ডে মেজাজে খেলা শুরু করেন রোহিত শর্মা (Rohit Sharma) এবং যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal)। ৪৪ বলে ৫৭ করেন অধিনায়ক এবং তাঁর ওপেনিং পার্টনার ৩০ বলে ৩৮। যশস্বী আউট হওয়ার পর প্রথম ইনিংসে শতরান করা বিরাট কোহলি (Virat Kohli) নামলেন না। সুযোগ দেওয়া হল ঈশান কিষাণকে (Ishan Kishan) এবং তিনি কিন্তু কে এস ভরতকে চাপে ফেলে দিলেন। ঈশানের অপরাজিত ৩৪ বলে ৫২ রানের ইনিংসে ছিল ঋষভ পন্থের (Rishabh Pant) ছায়া। পন্থ সুস্থ হয়ে তিনিই খেলবেন তবে দ্বিতীয় পছন্দের উইকেটকিপার কিন্তু এবার থেকে ঈশান।

পঞ্চম দিনে জিততে আরও ২৮৯ দরকার ওয়েস্ট ইন্ডিজের। রান বিশাল কিছু না তবে উইকেট বাঁচিয়ে রাখাই মুশকিল। এই ম্যাচ তারা ড্র রাখতে পারলে সেটাও হবে অঘটন। একমাত্র বৃষ্টি তাদের সহায় হতে পারে, যেমনটা অ্যাশেজ সিরিজে (Ashes Series) ম্যাঞ্চেস্টারে অস্ট্রেলিয়ার সহায় হল। আবহাওয়ার পূর্বাভাস বলছে, দিনের বেলায় পোর্ট অফ স্পেনে ৮০ শতাংশ বৃষ্টির সম্ভাবনা আছে। কুইন্স পার্ক ওভালের (Queen’s Park Oval) নিকাশি ব্যবস্থা ভালো, তবে টানা বৃষ্টি হলে খেলা বানচাল হয়ে যেতে পারে। চতুর্থ দিনেও বার দুয়েক বৃষ্টির জন্য খেলা থেমে গিয়েছিল।    

మరింత సమాచారం తెలుసుకోండి: