করোনার কবলে পড়লেন এবার খোদ ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী নাদিন ডরিস।রিপোর্ট হাতে পাওয়ার পর থেকে তিনি কার্যত নিজেকে ঘরবন্দী করে রেখেছেন। টুইট করে তিনি বলেন ‘‘এখন সবচেয়ে বেশি চিন্তা মাকে নিয়ে। ৮৪ বছর বয়স, আমার সঙ্গেই থাকেন। আজই দেখলাম মা কাশছে। কাল মায়েরও টেস্ট!’’ ৫ মার্চ ডরিসের কিছু উপসর্গ ধরা পড়ে। ওই দিনই ১০ ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রী বরিস জনসন-সহ প্রায় একশো জন এমপি-মন্ত্রী-সচিবের সঙ্গে দেখা গিয়েছিল তাঁকে!

 

 

করোনাতে আক্রান্ত হয়ে  ইতিমধ্যেই ৬ জনের প্রাণ গিয়েছে ব্রিটেনে। বুধবার পর্যন্ত করোনা-পরীক্ষা হয়েছে ২৫ হাজার জনের। সংক্রমণ ধরা পড়েছে ৩৮২ জনের। শুধু লন্ডনেই সংখ্যাটা ৯১! এখন রোজ গড়ে দেড় হাজার জনের স্বাস্থ্যপরীক্ষার করা হচ্ছে। আগামী দিনে যাতে রোজ অন্তত ১০ হাজার জনের স্বাস্থ্যপরীক্ষা করা যায়, সেই বন্দোবস্ত করছে স্বাস্থ্য মন্ত্রক। 

 

 

শুক্রবার হঠাৎই অসুস্থ হয়ে পড়েন ডরিস। সেই সময়ে তিনি নাকি নিজের অফিসে বসে করোনা সংক্রান্ত একটি বিমা বিলে সই করছিলেন। তড়িঘড়ি হাসপাতালে নিয়ে গিয়ে লালারস পরীক্ষা করা হয় তাঁর। চিকিৎসায় ভালই সাড়া দিচ্ছেন স্বাস্থ্যমন্ত্রী। বলা হচ্ছে, শীঘ্রই সুস্থ হয়ে কাজে যোগ দিতে পারবেন তিনি। তবু তাঁর থেকে সংক্রমণের আশঙ্কায় সিঁটিয়ে রয়েছে ব্রিটেনের রাজনৈতিক মহল। কার থেকে এবং কী ভাবে ডরিস করোনায় আক্রান্ত হলেন, স্পষ্ট নয়। তাই এখন মন্ত্রীর শরীরে উপসর্গ দেখা দেওয়ার কয়েক দিন আগে ও পরে তিনি যাঁদের সঙ্গে ওঠাবসা করেছেন, তাঁদের সকলকেই নজরদারির আওতায় আনা হয়েছে। স্বাস্থ্য বিভাগের সব সচিব, অফিসারদের উপরও নজর রাখা হচ্ছে। করোনা উপসর্গ দেখা দেওয়ার দিনেই তিনি যে হেতু জনসনের সঙ্গে দেখা করেন, তাই বিশেষ নজর রাখা হচ্ছে বরিসের উপরেও। 

 

 

জার্মানিতে আক্রান্তের সংখ্যা ১৬০০ ছাড়িয়েছে। বুধবার পর্যন্ত মৃত ৩। বিশেষজ্ঞদের মতে, ৭০ শতাংশেরও বেশি জার্মান এই ভাইরাসে আক্রান্ত হতে পারেন। সাংবাদিক বৈঠকে এই তথ্য দিয়েই করোনা মোকাবিলায় আরও জোর দেওয়ার কথা বলেন  জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। হাজার জনের বেশি জমায়েত নিষিদ্ধ করা হয়েছে।

 

 

 

 

మరింత సమాచారం తెలుసుకోండి: