সৌদি আরবের যুবরাজ মুহম্মদ বিন সালমন ইরানের বিরুদ্ধে বিশ্ব জনমতকে সংগঠিত করার জন্য তেলকে হাতিয়ার হিসাবে ব্যবহার করতে চলেছেন । তিনি বলেছেন ইরানকে রুখতে গোটা বিশ্বকে একজোট হতে হবে। নইলে সকলের স্বার্থেই আঘাত লাগবে। ঘাটতি দেখা দেবে তেল সরবরাহে। তাতে তেলের দাম অকল্পনীয় হারে বৃদ্ধি পাবে। সৌদির তেল ভাণ্ডারে ড্রোন হামলায় ইরানের দিকে আঙুল উঠেছে। তাই তাদের বিরুদ্ধে এক জোট হতে গোটা বিশ্বকে আহ্বান জানিয়েছেন মহম্মদ বিন সলমন।
তাঁর কথায়, গত ১৪ সেপ্টেম্বর সৌদি আরবের আরামকো তেল শোধনাগারে ড্রোন হামলা হয়। তাতে গোটা বিশ্বে তেল সরবরাহে ঘাটতি দেখা দিতে পারে বলে ইতিমধ্যেই আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। তবে এ ব্যাপারে এই প্রথম কোনও মন্তব্য করলেন মহম্মদ বিন সলমন।
মার্কিন টেলিভিশন চ্যানেল সিবিএস-এর ‘সিক্সটি মিনিটস্’ অনুষ্ঠানে তিনি বলেন, ‘‘একজোট হয়ে ইরানের বিরুদ্ধে কড়া পদক্ষেপ না করলে, তেলের দাম আরও বৃদ্ধি পাবে। তাতে সকলের স্বার্থে আঘাত লাগবে। ঘাটতি দেখা দেবে তেল সরবরাহে। অকল্পনীয় হারে তেলের দাম বৃদ্ধি পেয়ে এমন জায়গায় পৌঁছবে, যা এ জীবনে আগে কখনও দেখতে হয়নি আমাদের।’’
সৌদি আরব ইরানকে হামলার জন্য দায়ী করলেও ইরান সৌদিকে প্রমাণ পেশ করতে বলেছে । ইরানের দাবি তারা কোনোভাবেই সৌদি আরবের তেল কারখানার উপর ড্রোন হামলা করেনি । তবে সেই সঙ্গে ইরান স্পষ্ট করেছে , তাদের বিরুদ্ধে এই ইস্যুতে কোনো ব্যবস্থা নিলে তারা তা মোকাবিলা করার জন্য প্রস্তুত । এমনকি যুদ্ধ করতেও পিছপা হবে না বলে জানিয়ে দিয়েছেন । আর এজন্যই আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে মধ্যস্থতা করার জন্য পাক প্রধানমন্ত্রী ইমরান খানের দ্বারস্থ হয়েছেন ।
তবে বিন সলমনের দাবি, ‘‘প্রত্যাঘাত করতে গেলে গোটা বিশ্বের অর্থনীতিতে তার প্রভাব পড়বে। কারণ ওই অঞ্চল থেকে  গোটা বিশ্বের ৩০ শতাংশ শক্তি সরবরাহ হয়। ২০ শতাংশ বিশ্ব বাণিজ্য এবং ৪ শতাংশ জিডিপিও ওই অঞ্চলের উপর নির্ভরশীল। যুদ্ধ শুরু হলে এ সব ব্যাহত হবে। তাতে শুধুমাত্র সৌদি আরব বা পশ্চিম এশিয়া নয়, গোটা বিশ্বের অর্থনীতি মুখ থুবড়ে পড়বে।’’
মধ্যপ্রাচ্যের ইসলামিক দেশগুলির মধ্যে সামরিক সজ্জায় উন্নত স্তরে অবস্থান করছে ইরান । সেই কারনে ইরান আমেরিকাকেও গুরুত্ব দেয় না । ইরানের তেল ও গ্যাস সম্পদ যা আছে তার দিকেও আন্তর্জাতিক মহলের নজর রয়েছে । তবে ইরান ইস্যুতে সৌদি আরব বিশ্বের সব উন্নত দেশের সমর্থন পাবে না বলেই মনে হয় ।


మరింత సమాచారం తెలుసుకోండి: