শতাব্দী প্রাচীন কলকাতা পুরসভার জলাধার ও একাধিক শতাব্দী প্রাচীন বাড়ি রক্ষা করেই একই সঙ্গে তিন সুড়ঙ্গ বানানোর কাজ চলছে কলকাতায়। হ্যাঁ, আপনি ঠিক পড়ছেন। কলকাতাতেই (Kolkata) বানানো হচ্ছে সুড়ঙ্গপথ। যা এককথায় নয়া ইতিহাস তৈরি হতে চলেছে। কী ঘাবড়ে গেলেন ? না, ঘাবড়ানোর কিছু নেই! তাহলে আসল কথাটা জেনে নিন- যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখে এবার অভিনব উদ্যোগ নিতে চলেছে ইস্ট ওয়েস্ট মেট্রো। শিয়ালদহ থেকে ধর্মতলা মেট্রো স্টেশনের মাঝে তিনটি সুড়ঙ্গপথ খোঁড়া হচ্ছে। পাতালে কোনও বিভ্রাট ঘটলে দ্রুত যাতে যাত্রীদের বের করে আনা যায়, সেজন্য মেট্রোর তরফে এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে।

আন্তর্জাতিক নিয়মানুযায়ী, মাটির নীচে দুটি মেট্রো স্টেশনের মধ্যে দুরত্ব আড়াই কিলোমিটারের কিমি বেশি হলে, মাঝামাঝি অংশে একটি স্টেশন বানাতে হবে। যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। কলকাতায় ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের ক্ষেত্রে শিয়ালদহ থেকে এসপ্ল্যানেড মেট্রো স্টেশনের মধ্যে দূরত্ব আড়াই কিলোমিটারের বেশি৷ ফলে মাঝামাঝি জায়গায় নিয়মানুযায়ী দরকার ছিল স্টেশন। স্টেশন হবার জায়গা ছিল সুবোধ মল্লিক স্কোয়্যার। কিন্তু স্টেশন করার উপযুক্ত জমি নেই সুবোধ মল্লিক স্কোয়্যারে। তবে নিরাপত্তার কথা মাথায় রেখেই স্টেশনের বদলে এখানে বানানো হচ্ছে একটা বিশালাকার শ্যাফট বা গহ্বর যা দেখতে অনেকটা কুয়োর মতো। মাটির ১৩ মিটার নীচে বানানো শুরু হচ্ছে এই তিন সুড়ঙ্গ। এর মধ্যে দুই সুড়ঙ্গ হচ্ছে ভেন্টিলেশন টানেল। একটি থাকবে এমারজেন্সি টানেল। সেই টানেল দিয়ে প্রয়োজনে যাত্রী ওঠা-নামা করানো যাবে। মাটির ১৩ মিটার নীচ থেকে শুরু হচ্ছে এই সুড়ঙ্গ বানানোর কাজ। যা মাটির আরও ৯ মিটার নীচে মূলত মাটি থেকে ২২ মিটার নীচে অবধি চলে যাবে এই শ্যাফট। সেই শ্যাফট বানানোর কাজ শুরু হয়ে গিয়েছে জোরকদমে। নির্মাণকারী সংস্থা আইটিডি'র ইঞ্জিনিয়ারদের ক্রমাগত মনিটরিং করেই চলছে এই কাজ।

যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে মেট্রোর এই উদ্যোগ অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যে যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখে শিয়ালদহ স্টেশনকেও বিশেষভাবে সাজানো হচ্ছে। শিয়ালদহে প্রচুর মানুষের জমায়েত হবে, সেই বিষয়টি ধরে নিয়েই শিয়ালদহ মেট্রো স্টেশনে মেট্রোর দরজা দুদিকে খোলার বন্দোবস্ত রাখার সিদ্ধান্ত নিয়েছে মেট্রো। স্টেশনে যাত্রীদের ভিড় যাতে খুব বেশি দানা বাঁধতে না পারে, সেজন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

మరింత సమాచారం తెలుసుకోండి: