জানুয়ারি মাস প্রায় শেষের পথে। কলকাতা (Kolkata) ও সংলগ্ন এলাকায় উধাও শীত। সকালের দিকে কুয়াশার (Fog) চাদরে মোড়া থাকলেও বেলা বাড়ার সঙ্গে ক্রমশ বাড়ছে তাপমাত্রার পারদ। তাহলে কি পুরোপুরি ভাবে বিদায় নিল শীত? শহরবাসীর মনে জাগছে সেই প্রশ্ন। আগামী কয়েক দিন রাতের দিকে শীতের আমেজ বজায় থাকবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর।

আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গে পারদ পতনের কোনও সম্ভাবনা নেই। বাড়বে উত্তরবঙ্গের তাপমাত্রাও। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা স্বাভাবিকের থেকে চার-পাঁচ ডিগ্রি উপরে থাকবে। শনিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৯ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ২৮.৯ ডিগ্রি সেলসিয়াসের আসপাশে থাকবে বলে জানা গিয়েছে। সকালের দিকে কুয়াশার চাদর থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ পরিষ্কার হবে। আগামী চার থেকে পাঁচ দিন একই রকম থাকবে তাপমাত্রা। পাশাপাশি আরও জানা গিয়েছে, এই মুহূর্তে বঙ্গে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। পশ্চিমের জেলায় সকালে ও রাতে হালকা শীতের আমেজ থাকলেও কলকাতা ও সংলগ্ন এলাকায় শীতের আমেজ থাকবে না বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, সপ্তাহের শেষ দিকে উত্তরবঙ্গে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। পশ্চিমী ঝঞ্ঝা পাস করার সময় সিকিমে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
আবহাওয়া দফতর জানাচ্ছে, পশ্চিমী ঝঞ্ঝার কারণেই শীতের এই দূরাবস্থা। উত্তর-পশ্চিম ভারতেও বেশ কিছুটা বেড়েছে তাপমাত্রা পারদ। এই পশ্চিমী ঝঞ্ঝাটি ক্রমশ ধীরগতিতে পূর্ব ভারতের দিকে এগোচ্ছে।  সঙ্গে রয়েছে দুটি ঘূর্ণাবর্তও। একটি রাজস্থান ও সংলগ্ন এলাকায়। অপরটি দক্ষিণ ভারতের তামিলনাড়ু ও সংলগ্ন এলাকায়। ফলে কোনোভাবেই দক্ষিণবঙ্গে ঠান্ডা হাওয়া প্রবেশের রাস্তা নেই।

మరింత సమాచారం తెలుసుకోండి: