আজ মহাষষ্ঠী। কিন্তু তাতে কি! বাঙালি মানেই তো দুর্গা পুজো শ্রেষ্ঠ উৎসব। তাই এখন থেকেই যদি আগামী বছরের পুজোর দিনগুলো দেখে নেওয়া যায়, তাহলে মন্দ নয়। তাই ষষ্ঠী অর্থাৎ মা দুর্গার বোধনের দিনই ২০২২ সালের পুজোর নির্ঘন্ট দেখে নেওয়া যাক।

ষষ্ঠী এবং সপ্তমী পড়েছে শনি ও রবিবার। সপ্তমীর রবিবারটা আবার ২ অক্টোবর। মানে গাঁধী জয়ন্তী। সে দিন তো এমনিই ছুটি থাকে। কিন্তু কিছুই করার নেই। একই দিনে রবিবার, গাঁধী জয়ন্তী ও সপ্তমীর ত্র্যহস্পর্শ। সব মিলিয়ে তিনটে ছুটি নষ্ট হচ্ছেই। তবে আরও একটা মন খারাপের খবর এখন থেকেই জেনে রাখা ভাল, আগামী বছর লক্ষ্মীপুজো রবিবার, ৯ অক্টোবর। তবে কালীপুজো সোমবার ২৪ অক্টোবর হওয়ায় রবি-সোম জোড়া ছুটির আনন্দ অপেক্ষা করছে।

তবে এ বছরের পুজোয় পুজোয় নিম্নচাপ, বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পঞ্চমীতেও বিক্ষিপ্ত বৃষ্টিতে ভেসেছে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকা। তবে ষষ্ঠী আপাতত 'বৃষ্টি'হীন। যদিও বাংলার আকাশ আজ শরতের নীল রঙ কিংবা পেঁজা তুলোর মেঘে সেজে নেই। বরং সকাল থেকেই আংশিক মেঘলা। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে আজ সারাদিন এমনই থাকবে। মেঘ-রোদ্দুরের লুকোচুরিতেই কাটবে পুজোর ষষ্ঠী। তবে আন্দামান সাগরের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়ে ক্রমশ ওড়িশা ও অন্ধ্র উপকূলের কাছাকাছি আসবে, এমনটাই পূর্বাভাস রয়েছে হাওয়া অফিসের তরফে৷ আগামী কয়েক ঘণ্টার মধ্যে তা ঘনীভূত হয়ে পরিণত হতে পারে নিম্নচাপে। এর ফলে আগামী কয়েক ঘণ্টার মধ্যে কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি ও পূর্ব মেদিনীপুর জেলাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

మరింత సమాచారం తెలుసుకోండి: