প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বড় ব্যবধানে জয় পেয়েছে ভারত। জয়ের নায়ক মূলত রোহিত শর্মা (Rohit Sharma), রবীন্দ্র জাডেজা (Ravindra Jadeja), রবীচন্দ্রন অশ্বিন (Ravichandran Aswin) এবং অক্ষর প্যাটেল (Axar Patel)। কিন্তু ম্যাচ জিতে অধিনায়ক রোহিত শর্মা এঁদের আগে অন্য দুই ক্রিকেটারের নাম নিলেন। এই দুই ক্রিকেটার হলেন মহম্মদ শামি এবং মহম্মদ সিরাজ। রোহিত শর্মার মতে ম্যাচের প্রথম দিন প্রথম ৩ ওভারের মধ্যে অস্ট্রেলিয়ার দুই ওপেনারকে প্যাভিলিয়নে পাঠানোই ভারতকে ফ্রন্টফুটে নিয়ে এসেছিলো। প্রথমেই অস্ট্রেলিয়াকে ধাক্কা দেওয়াটা ভীষণ জরুরি ছিল। সেই ধাক্কাটাই দিয়েছেন ভারতের দুই পেসার মহম্মদ সিরাজ এবং মহম্মদ শামি।

রোহিত শর্মা বলেন, ‘প্রথম দু’ওভারে ২ উইকেট তুলে নেওয়াটা ম্যাচের টোন সেট করে দেয়। আমরা জানতাম আমাদের স্পিন বিভাগ শক্তিশালী। কিন্তু পেসাররাও যে এই পিচে  ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন,  সেটা বুঝিয়ে দিয়েছিলেন শামি এবং সিরাজ।‘

উসমান খোয়াজাকে ১ রানে এলবিডব্লিউ করেছিলেন মহম্মদ সিরাজ। অপর ওপেনার ডেভিড ওয়ার্নারকে ক্লিন বোল্ড করেন মহম্মদ শামি। ম্যাচের প্রথমেই এই ধাক্কা আর সামলাতে পারেনি অজি বাহিনী।

উল্লেখ্য, প্যাট কামিন্সদের (Pat Cummins) বিরুদ্ধে ইনিংস এবং ৩২ রানে জয় পায় ভারত। ভারতের প্রথম ইনিংস ৪০০ রানে শেষ হওয়ার পর ২২৩ রানের লিড মাথায় নিয়ে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। এরপর পড়তে থাকে একের পর এক উইকেট। ভারতীয় স্পিনারদের সামনে কোনও অস্ট্রেলীয় ব্যাটারই দাঁড়াতে পারেননি। তৃতীয় দিনে নাগপুরে ম্যাজিক দেখান রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। তুলে নেন ৫ উইকেট। প্যাভিলিয়নের রাস্তা দেখান উসমান খোয়াজা (৫), ডেভিড ওয়ার্নার (১০), রেনশা (২), পিটার হ্যান্ডসকম্ব (৬) এবং অ্যালেক্স ক্যারেকে (১০)। উইকেটে সেট হয়ে যাওয়া মারনাস লাবুশানেকে ব্যাক্তিগত ১৭ রানের স্কোরে তুলে নেন রবীন্দ্র জাডেজা।  একা কুম্ভ হয়ে লড়ার চেষ্টা করেন স্টিভ স্মিথ (২৫ অপরাজিত)। কিন্তু সেটা ম্যাচ বাঁচানোর জন্য যথেষ্ট ছিল না। রবীন্দ্র জাডেজা এবং মহম্মদ শামি নেন ২টি করে উইকেট।

మరింత సమాచారం తెలుసుకోండి: