কয়েক দশক পর এক ঐতিহাসিক মামলার নিষ্পত্তি হল। আর এই ঐতিহাসিক অযোধ্যা মামলায় রায় ঘোষণা করেন দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। কয়েক দশক ধরে চলা বাবরি মসজিদ-রাম মন্দির বিতর্কিত জমির নিস্পত্তি ঘটেছে আজ শনিবার প্রথমার্ধেই। তবে দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-র সম্পর্কে জেনে নিন বিস্তারিত তথ্য....
 ১৯৫৪ সালের ১৮ নভেম্বর অসমের ডিব্রুগড়ে জন্ম গ্রহণ করেন। তাঁর বাবা কেশবচন্দ্র গগৈ ১৯৮২ সালে অসমের মুখ্যমন্ত্রী হন। রঞ্জন গগৈয়ের বেড়ে ওঠা ডিব্রুগড়েই। অসমের ডিব্রুগড়ে ডন বসকো স্কুলে তিনি পড়াশোনা করেছেন। তারপর দিল্লিতে চলে আসেন উচ্চশিক্ষার জন্য।য়দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজ থেকে ইতিহাসে স্নাতক হন। পরে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে আইন নিয়ে পড়াশোনা করেন।এরপর১৯৭৮ সালে ভারতীয় বার কাউন্সিলে যোগ দেন তিনি। গৌহাটি হাইকোর্টে প্রাক্টিস শুরু করেন।
এরপর ২০০১ সালের ২৮ ফেব্রুয়ারি গৌহাটি হাইকোর্টেরই স্থায়ী বিচারপতি হিসাবে যোগ দেন।
২০১১ সালের ১২ ফেব্রুয়ারি পঞ্জাব এবং হরিয়ানা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে যোগ দেন।
তার পরের বছর ২০১২ সালে তিনি সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে নিযুক্ত হন। তার ছ’বছর পর ২০১৮ সালে দীপক মিশ্র অবসর নেওয়ার পর ৩ অক্টোবর ২০১৮ তিনি প্রধান বিচারপতি হিসাব শপথ নিয়েছিলেন। সুপ্রিম কোর্টের ৪৬তম প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। প্রধান বিচারপতি হিসাবে তিনি আর কয়েক দিন থাকবেন। ১৭ নভেম্বর অবসর নেবেন তিনি। প্রধান বিচারপতি হিসাবে তাঁর মেয়াদ আর কয়েক দিন। অবসরের ঠিক আগে দেশের অন্যতম বিতর্কিত মামলার রায় দিলেন।


మరింత సమాచారం తెలుసుకోండి: