আরও একটি সেমিস্পিড এক্সপ্রেস। কেন্দ্রের তরফে অনেক আগেই ইঙ্গিত দেওয়া হয়েছিল। অবশেষে সে সমস্ত জল্পনার অবসান। রাজ্য পেতে চলেছে তার দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। যা চলবে হাওড়া (Howrah) থেকে পুরী (Puri) পর্যন্ত। কত ভাড়া হবে বা সপ্তাহে কদিন চলবে, কোন সময় চলবে সে সম্পর্কে এখনও কিছু জানানো হয়নি। তবে আগামী মাসের মাঝামাঝি সময় থেকেই এই এক্সপ্রেস চলতে পারে বলে মনে করা হচ্ছে।

চলতি বছরের শুরুতেই হাওড়া থেকে যাত্রা শুরু করে হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস। বঙ্গের প্রথম সেমিস্পিড  এক্সপ্রেস চালু হওয়ার ২৪ ঘন্টার মধ্যেই আক্রমণের শিকার হয়। যাত্রা পথে একাধিকবার বন্দে ভারতকে লক্ষ্য করে পাথর ছোড়া হয়। তা নিয়ে বিজেপি এবং তৃণমূলের মধ্যে চলে রাজনৈতিক তরজাও।  এই অবস্থায় বাংলা আর নতুন বন্দে ভারত পাবে কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছিল।  বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের গলায় দু একবার সেই সংশয়ের সুর শোনা গিয়েছিল।  তার মাসখানেক ঘুরতে না ঘুরতেই রেল সূত্রে হাওড়া থেকে জগন্নাথধাম পুরী গামী বন্দেভারত এক্সপ্রেসের পথ চলার খবর পাওয়া গেল।  জানা যাচ্ছে, আগামী মাসেই  যাত্রা শুরু করতে পারে রাজ্যের দ্বিতীয় সেমি হাইস্পিড এক্সপ্রেস।

যাত্রীদের মধ্যে কেন এত জনপ্রিয় এই এক্সপ্রেস ট্রেন? তার উত্তর, বন্দে ভারতের গতি আর লাক্সারি ব্যবস্থাপনা। রাজ্যের প্রথম বন্দে ভারত এক্সপ্রেসে যাত্রী স্বাচ্ছন্দ্যে বিশ্বমানের ট্রেনগুলিকে অনায়াসে টক্কর দিতে পারে। বন্দে ভারতের পুরোটাই এসি  এসি চেয়ার কার। প্রতিটি আসন ৩৬০ ডিগ্রি ঘুরবে অর্থাৎ কোচে রয়েছে রিভলভিং চেয়ার। এ ছাড়াও রয়েছে খাওয়াদাওয়ার ব্যবস্থা রয়েছে কামরার ভিতরেই।

మరింత సమాచారం తెలుసుకోండి: