লোকসভা ভোটের (Lok Sabha Vote) আগে দ্বিতীয় এনডিএ সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেটের প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বললেন, এই বাজেট শক্তিশালী অর্থনীতির ভিত গড়ে দিল। বুধবার লোকসভায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন অর্থ বিল ২০২৩-'২৪ পেশ করার পর প্রতিক্রিয়ায় মোদি বলেন, এই বাজেট গরিব মানুষের স্বপ্ন পূরণ করবে। গ্রামের মানুষ, কৃষক এবং মধ্যবিত্তদের আশা পূরণ করবে।

করদাতাদের স্বস্তি দিয়ে আয়করের ঊর্ধ্বসীমা ৫ লাখ থেকে বাড়িয়ে ৭ লাখ টাকা করার পাশাপাশি অর্থমন্ত্রী আদিবাসীদের জন্য গৃহনির্মাণ, স্যানিটেশন, পানীয় জল এবং বিদ্যুৎ খাতে ১৫ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন। অন্যান্য সামাজিক কল্যাণ খাতে এক কোটি কৃষককে জৈব চাষে সাহায্য করা হবে। প্রধানমন্ত্রী আবাস যোজনাতেও বিপুল বরাদ্দ বাড়ানো হয়েছে।

অন্যদিকে, ১০০ দিনের কাজে ৬০ লক্ষ টাকা বরাদ্দ কমিয়ে দিয়েছে কেন্দ্র। নজিরবিহীনভাবে পরিকাঠামো খাতে ১০ লক্ষ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব আনা হয়েছে। যা দেশের উন্নয়নে নতুন গতি ও শক্তি জোগান দেবে। কিন্তু কী কী পরিকাঠামো খাতে ব্যয় করা হবে, তার কোনও সদুত্তর নেই। যদিও মোদি বলেন, সরকার মধ্যবিত্তদের শক্তি জোগান দিয়ে তাদের সমৃদ্ধি ও উন্নত ভারত গড়ে তোলার স্বপ্ন পূরণ করবে।

প্রসঙ্গত, ভারত কৃষিপ্রধান ও নদীমাতৃক দেশ। তাই এবারের বাজেটে ভোটকে লক্ষ্য করে কৃষি ও মৎস্যজীবীদের জন্য ঢালাও প্রকল্প আনা হয়েছে বাজেটে। স্বাস্থ্য, শিক্ষা ও দক্ষতা উন্নয়নেও ব্যাপক প্রকল্পের উল্লেখ করা হয়েছে। বাজপেয়ি সরকারের কথা উল্লেখ করে তিনি বলেন, সেই থেকে আদিবাসী উন্নয়ন এবং উত্তর-পূর্ব অঞ্চল উন্নয়ন দফতর কাজ করছে। এর মূল লক্ষ্যই হল সমাজের অন্ত্যজ মানুষের কাছে পৌঁছনো।

మరింత సమాచారం తెలుసుకోండి: