ভর্তুকি আর কোনভাবেই বাড়ানো যাবেনা, এই সিদ্ধান্তে অটল থাকতে আবারও একবার রান্নার গ্যাসের দাম বাড়াতে হল মোদী সরকারকে। নতুন বছরের শুরুতেই ভর্তুকি ছাড়া রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম এক লাফে ১৯ টাকা বাড়ানো হয়েছে। কর যোগ করে কলকাতায় ১৪ কেজি সিলিন্ডারের দাম ৭২৫.৫০ টাকা থেকে বেড়ে হচ্ছে ৭৪৭ টাকা। এই নিয়ে গত পাঁচ মাসে ভর্তুকি ছাড়া রান্নার গ্যাসের দাম প্রায় ১৪০ টাকা বাড়ল। রেল ভাড়ার সঙ্গে রান্নার গ্যাসের দাম বাড়ানোকে মোদী সরকারের ‘নতুন বছরের উপহার’ বলে কটাক্ষ করেছেন বিরোধীরা। 

সরকারি সূত্রের যুক্তি, আন্তর্জাতিক বাজারে দামের সঙ্গে সঙ্গতি রেখেই ভর্তুকি ছাড়া রান্নার গ্যাসের দাম বাড়ানো হয়েছে। ভর্তুকিতে মেলা ১২টি সিলিন্ডারের দাম এখনই বাড়ছে না। তার বাইরে সিলিন্ডারের দাম বাড়ানো না-হলে সরকারকেই আখেরে ভর্তুকি দিতে হত। রাজকোষে টানাটানির কারণে সেটা সম্ভব নয়। সে কারণেই এই অপ্রিয় সিদ্ধান্ত।

বাজেটে ভর্তুকির বহর গত বছরের তুলনায় ১৩ শতাংশের বেশি বেড়েছে। তার মধ্যে জ্বালানিতে ভর্তুকি বাবদ সরকারের খরচ বেড়েছে সব থেকে বেশি। সরকারি সূত্রের খবর, গত বছরের ২৪,৮৩৩ কোটি টাকা থেকে ভর্তুকি বেড়ে হয়েছে ৩৭,৪৭৮ কোটি টাকা। এর মধ্যে রান্নার গ্যাসে ভর্তুকি ২০,২৮৩ কোটি টাকা থেকে বেড়ে ৩২,৯৮৯ কোটি টাকা হয়েছে। এটা কোনও ভাবেই লাগামছাড়া হতে দিতে রাজি নয় নরেন্দ্র মোদীর সরকার।

বিরোধীরা অবশ্য এই যুক্তি মানতে নারাজ। কংগ্রেস নেত্রী সুস্মিতা দেবের কটাক্ষ, ‘‘সুরাহার বদলে মানুষের উপরে বোঝা আরও বেড়েছে। প্রশ্ন হল, কবে এই প্রহসন শেষ হবে?’’ সিপিএমের সীতারাম ইয়েচুরির মন্তব্য, ‘‘যখন মানুষের চাকরি যাচ্ছে, খাবারের দাম বাড়ছে, গ্রামের মানুষের আয় কমছে, সে সময় সরকার রেলের ভাড়া, রান্নার গ্যাসের দাম বাড়াচ্ছে!’’

 

మరింత సమాచారం తెలుసుకోండి: