দীর্ঘ চার বছর ধরে খোঁজাখুঁজির পর অবশেষে ঝাড়খণ্ড এটিএস-এর হাতে গ্রেফতার হল ‘মোস্ট ওয়ান্টেড’ জঙ্গি মহম্মদ কলিমুদ্দিন। রবিবার ভোরে টাটানগর স্টেশন থেকে তাকে গ্রেফতার করে এটিএস। এটিএসের এডিজি মুরারীলাল মীনার দাবি, ওসামা বিন লাদেনের জঙ্গি গোষ্ঠী আল কায়দার হয়ে কাজ করত কলিমুদ্দিন। তার কাছ থেকে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গিয়েছে।

সূত্রের খবর, রবিবার ভোরে এটিএস ইনস্পেক্টর অমরজিৎ প্রসাদের দল ফাঁদ পেতে টাটানগর স্টেশন থেকে কলিমুদ্দিনকে গ্রেফতার করে। নিজের বাড়ি রাঁচীর চানহোতে হলেও কলিমুদ্দিন এখন জামশেদপুরের মানগোর আজাদনগরে একটি বাড়িতে ঘাঁটি গেড়েছিল সে। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, আল কায়দার সংগঠন বাড়ানোর কাজ করত সে। গত চার বছরে ঝাড়খণ্ডের কয়েকটি জেলায় আল কায়দার স্লিপার সেল তৈরি করেছিল কলিমুদ্দিন। তদন্তকারীদের দাবি, বেশ কয়েক জন তরুণকে সে আল কায়দার ট্রেনিং ক্যাম্পে প্রশিক্ষণের জন্যও পাঠিয়েছিল সে।

তবে এই প্রথম নয়, জামশেদপুর থেকে এর আগেও  গ্রেফতার হয়েছে দুই আল কায়দা জঙ্গি— আব্দুল রহমান আলি খান ওরফে কটকি ও আব্দুল সামি। দু’জনেই এখন তিহাড় জেলে বন্দি। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, কটকির সহযোগী হিসাবে কাজ করত কলিমুদ্দিন। কটকি গ্রেফতারের পরে তারই দায়িত্ব ছিল ঝাড়খণ্ডে সংগঠন বাড়ানো ও স্লিপার সেল তৈরি করা। এটিএস কর্তাদের দাবি, সংগঠনের কাজে কলিমুদ্দিন পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, গুজরাত, উত্তরপ্রদেশ এমনকি দেশের বাইরে সৌদি আরব, আফ্রিকা ও বাংলাদেশে যাতায়াত করত।

 


మరింత సమాచారం తెలుసుకోండి: