একদিকে তুমুল বৃষ্টি আর একদিকে বৃষ্টির (Rain) দেখা মিললেও ভ্যাপসা গরম। বর্ষার শুরুতে দুই বঙ্গের হাল খানিকটা এমনই। যদিও হাওয়া অফিস সূত্রের খবর আজ থেকেই ভিজবে দক্ষিণবঙ্গ (South Bengal)। কলকাতায় (Kolkata) বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা দিনভর।‌ তবে বৃষ্টি হলেও জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। আকাশ সারাদিন মূলত মেঘলা থাকবে এবং আজ থেকেই বৃষ্টি বাড়বে বলেই জানা গিয়েছে। আলিপুর আবহাওয়া দফফতর (Weather Office) সূত্রের খবর, সকালে সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৬ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৫ থেকে ৯৪ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টির পরিমাণ ১৯.৯ মিলিমিটার।

রবিবার দক্ষিণবঙ্গের (South Bengal) উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপকূলের জেলাগুলিতে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা। দক্ষিণবঙ্গে একদিকে আর্দ্রতাজনিত অস্বস্তি অন্যদিকে বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি।

এদিকে উত্তরবঙ্গের (North Bengal) চিত্রটা একেবারে আলাদা, আগামী তিন-চার দিন উত্তরবঙ্গের (North Bengal) উপরের দিকের পাঁচ জেলায় বৃষ্টির পরিমাণ বাড়বে। বেশ কিছু জায়গায় ভারী এবং অতি ভারী বৃষ্টি হবে। গত কিছুদিন ধরে উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টি হচ্ছে। যার জেরে বহু জায়গায় বন্যার মতো পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলেও মনে করা হচ্ছে। এছাড়াও জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে লাল সতর্কতা (Red Alert) জারি থাকবে। অন্যদিকে, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার-এই পাঁচ জেলায় আগামী ২৪ ঘণ্টা রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার থেকে পরবর্তী তিন দিন এই পাঁচ জেলায় অতি ভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস। জারি হয়েছে কড়া সতর্কতা।

হাওয়া অফিস জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সম্ভাব্য ঘূর্ণবর্ত থেকেই এই পরিস্থিতি বলে জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে।আইএমডি জানিয়েছে, যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে তা উত্তর ওড়িশার পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে সরে যেতে পারে। ফলে সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ডে আগামী ২- ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে দক্ষিণবঙ্গে বহাল থাকবে আদ্রতাজনিত অস্বস্তি।

এদিকে ভিনরাজ্যে আজ ও কাল অতিভারী বৃষ্টির সম্ভাবনা। ওড়িশা ও বিহারে ভারী বৃষ্টির সতর্কতা। উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে ভারী বৃষ্টি চলবে। অরুণাচল প্রদেশ আসাম মেঘালয় সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টি আগামী পাঁচ দিন। করোনা কেরালাতে মাহেতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

మరింత సమాచారం తెలుసుకోండి: