বুধবার বাজেট পেশের (Union Budget 2023) আগেই শেযার বাজারের (Share Market) সূচক উপরে। আর মাত্র কিছু সময়ের অপেক্ষা। অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের (Nirmala Sitaraman) বাজেট বক্তৃতা শুরু হবে সকাল ১১টায়। ২০২৪ সালে লোকসভা নির্বাচনের আগে এটিই সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। এই বাজেট থেকে মানুষের প্রত্যাশা রয়েছে অনেক। মধ্যবিত্তদের ক্ষেত্রে এই বাজেট কতটা প্রভাব ফেলবে, সেদিকেই তাকিয়ে গোটা দেশ। পাশাপাশি ধুঁকতে থাকা সেয়ার বাজারের দিকেও নজর ছিল বিনিয়োগকারীদের।

এদিন সকালে বড় লাফ দিয়েছে শেয়ার বাজার। বাজার খুলতেই সেনসেক্সের (Sensex) সূচক ৪৩৭.৩২ পয়েন্ট বৃদ্ধি পায়। বর্তমানে সেনসেক্সের সূচক ৫৯ হাজার ৯৮৭ পয়েন্টে বেড়ে দাঁড়িয়েছে। নিফটির (Nifty) সূচক দাঁড়িয়েছে ১৫০ পয়েন্টের কাছাকাছি।

আগেই আন্তর্জাতিক বাজারের তরফে পূর্বাভাস দেওয়া হয়েছিল বাজেট শুরুর আগে শেয়ার বাজারের শুরুটা ইতিবাচক হবে। এছাড়া বিনিয়োগকারীদের নজর থাকবে সোনার দামের দিকেও। ২০২২ সালে যখন সাধারণ বাজেট পেশ করা হয়েছিল, তখন বাজেটের দিনেই শেয়ারবাজারে সূচক অনেক উপরে ছিল। বাজেটের আগেরদিন অর্থাত মঙ্গলবার সোনা ও রূপার দাম অনেকটাই কমেছে। মঙ্গলবার ১০ গ্রাম সোনার দাম ১০৫ টাকা কমে ৫৬,৭৮০ টাকা হয়েছে। কমেছে রুপোর দামও। প্রতি কেজি রূপোর দামও ৩৭৯ টাকা কমে ৬৮,৪১৮ টাকায় দাঁড়িয়েছে।


অন্যদিকে, ঝাড়খণ্ডের (Jharkhand) ধানবাদে (Dhanbad) একটি বহুতলে অগ্নিকাণ্ডের ঘটনায় মৃত্যু হল অন্তত ১৪ জনের, আহত হয়েছেন আরও অনেকেই। এই মুহূর্তে চিকিৎসা চলছে ১১ জনের। সংবাদমাধ্যমকে মৃত এবং আহতের এই খতিয়ান দিয়েছেন ঝাড়খণ্ডের মুখ্যসচিব (Chied Secretary) সুখদেব সিং। জানা গিয়েছে, মৃতদের মধ্যে ১০ জন মহিলা এবং তিনটি শিশু। এই ঘটনায় শোকপ্রকাশ করে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তিনি লেখেন, ধানবাদে অগ্নিকাণ্ডের জেরে প্রাণহানির ঘটনায় গভীরভাবে মর্মাহত।

Find out more: