দ্বিতীয় দিনের খেলা শেষে ভারতে লিড ২৪৯ রান। ক্রিজে রয়েছেন রোহিত শর্মা এবং চেতেশ্বর পূজারা। আর জাদুূ দেখিয়েছেন অশ্বিন। অশ্বিনের জাদুতে ইংল্যান্ডের প্রথম ইনিংস মাত্র ১৩৪ রানেই শেষ। ফলো অন করানোর সম্ভবনা হতে পারে এই বিপত্তিটা কোনওরকমে ঠেলে সরিয়ে দিলেও ইংল্যান্ড বেশিক্ষণ লড়াই করতে পারল না৷  চা বিরতিতে ৮ উইকেটে ১০৬-র ১৩৪ তে শেষ ব্রিটিশ সিংহদের জারিজুরি৷ চেন্নাইতে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে পাঁচ উইকেট গেল অশ্বিনের ঝোলায়৷ এদিকে ইশান্ত , অকসর প্যাটেল ২ টি করে এবং মহম্মদ সিরাজ একটি উইকেট নেন৷ অশ্বিন মাত্র ৪৫ রান দিয়ে ৫ টি উইকেট নেন৷ রবিবারের চিপকে ইশান্ত শর্মার প্রথম শিকার ররি বার্নস৷ এরপর ডম সিবলে, ডন লরেন্স, জো রুট পরপর আউট হয়ে যান৷ ররি খাতা খোলার আগেই আউট হয়ে গেলেও বাকিদের মধ্যে একমাত্র দু অঙ্কের রানে পোঁছন সিবলে তিনি ১৬ রান করেন৷ লরেন্স, রুট ৯ ও ৮ রান করেন৷ অশ্বিন ২ টি ও অক্ষর প্যাটেল আরও একটি উইকেট নিয়েছেন৷ এদিকে এর আগে শনিবার ইংল্যান্ডের বিরুদ্ধে চেন্নাই পার্ট টু। সোশ্যাল মিডিয়ায় ভারতীয় সর্মথকরা দ্বিতীয় টেস্টকে মজা করে এই নামেই ডাকছেন। চিপকে এই ম্যাচটা ভারতের প্রতিশোধ ম্যাচ বললেও কম বলা হয়। ইংলিশদের জন্য বাইশ গজে দুরন্ত ঘূর্ণির পাকাপাকি ব্যবস্থা করা হয়েছিল। কোনও অতিথি সেবা নয়, ঘূর্ণি উইকেটের গরম কড়াইতে ফেলে বিপক্ষকে চিবিয়ে খাওয়াই লক্ষ্য ভারতের। ভাগ্য সহায় হল ভারতের। টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিল ভারত। শুরুতেই ধাক্কা। দ্বিতীয় ওভারে ওলি স্টোনের বলে এলবি ডব্লিউ হয়ে ফিরলেন শুভমান গিল। হঠাৎ করে ভেতরে ঢুকে আসা বল ব্যাট নামাবার সময় পাননি গিল।

যাই হোক, পূজারা নেমে খেলাটা ধরার চেষ্টা করলেন। সিগনেচার স্টাইলে দেখে শুনে, থিতু হয়ে ব্যাট করছিলেন টিম ইন্ডিয়ার নতুন 'ওয়াল'। কিন্তু জ্যাক লিচের বলে স্লিপে স্টোকসকে ক্যাচ দিয়ে ফিরলেন। অধিনায়ক বিরাট কোহলি যখন ব্যাট করতে এলেন মুখে প্রত্যয়ের ছাপ ছিল স্পষ্ট। কিন্তু মইন আলির একটা ড্রিফট হওয়া বলে বোল্ড হলেন খাতা না খুলেই। বলটা হাওয়ায় অনেকটা ঘুরে অফ স্টাম্পের বেল ফেলে দিল। কিছুটা অবাক হয়ে গিয়েছিলেন বিরাট। মধ্যাহ্নভোজের আগেই তিন উইকেট পড়ে গেল ভারতের।

কিন্তু এই জায়গা থেকে ভারতের ইনিংস সামলে নিলেন দুই সিনিয়র রোহিত এবং রাহানে। চিপকের টার্নিং উইকেটে অসাধারণ ব্যাট করলেন রোহিত শর্মা। ইংলিশ পেসার, স্পিনারদের সামলে শতরান করলেন মধ্যাহ্নভোজের কিছু পরে। স্ট্রেট ড্রাইভ, কভার ড্রাইভ, লেট কাট, পুল- একাধিক শট খেলতে দেখা গেল হিটম্যানকে। দায়িত্বপূর্ণ ইনিংস খেললেন মুম্বইকার। শেষপর্যন্ত থামলেন ১৬১ রানে। রাহানে ফিরে গেলেন ৬৭ করে। এই দুজনের ১৬২ রানের পার্টনারশিপ লড়াইয়ে ফেরাল ভারতীয় দলকে।

మరింత సమాచారం తెలుసుకోండి: