এর আগে চারবার তিনি ব্যর্থ হয়ে ফিরেছেন। এমন প্রেক্ষাপটে এই কাতার বিশ্বকাপই (FIFA World Cup 2022) মেসির কাছে কাপ যুদ্ধ জেতার শেষ সুযোগ। বিশ্বকাপ না জিততে পারার জন্য তাঁকে অনেক কটাক্ষ হজম করতে হয়েছে। কেন তাঁর সঙ্গে দিয়েগো মারাদোনার (Diego Maradona) তুলনা করা হয়, সেটা নিয়েও সহ্য করতে হয়েছে অনেক অপমান। যদিও এহেন 'এল এম টেন'-এর (LM 10) মা সেলিয়া মারিয়া কুকসিটিনির (Celia Maria Cuccittini) বিশ্বাস তাঁর লিও এবার সব অপমানের জবাব দিয়ে বিশ্বকাপ জিতে দেশে ফিরবেন।

অন্যদিকে, প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারের পর আর্জেন্টিনা শিবিরে যে থমথমে ভাবটা ছিল, সেটা অনেকটাই কেটে গিয়েছে মেক্সিকোর বিরুদ্ধে জিতে। তাতেও নিশ্চিন্তে থাকা যাচ্ছে না। কারণ বুধবার লিয়োনেল মেসিদের সামনে রবার্ট লেয়নডস্কির পোল্যান্ড, যারা ধারে-ভারে গ্রুপের সবচেয়ে শক্তিশালী দল। আগের ম্যাচে সৌদি আরবকে হারিয়েছে পোল্যান্ড। আর্জেন্টিনার কাছে এই ম্যাচ জিততেই হবে। ড্র করলে আবার তাকিয়ে থাকতে হবে অন্য দলের দিকে। সৌদিকে কোনও ভাবেই জিততে দেওয়া চলবে না।

আর্জেন্টিনা তাই যথেষ্ট সতর্ক। ম্যাচের আগে কোচ বলেছেন, “কঠিন ম্যাচ হতে চলেছে আমাদের সামনে। পোল্যান্ড এমন একটা দল যারা ভাল ভাবে রক্ষণ করতে পারে। বিপক্ষের বক্সেও নিমেষের মধ্যে হামলা চালাতে পারে। তাই প্রথম একাদশে কাকে রাখব সেটা এখনও ঠিক করতে পারিনি। তবে এ টুকু জানি, আমার দলে ২৬ জন ফুটবলার রয়েছে। প্রত্যেকেই যে কোনও ম্যাচে খেলার জন্য তৈরি।” স্বাভাবিক ভাবেই এই ম্যাচে আকর্ষণের কেন্দ্রে থাকবেন লিয়োনেল মেসি। চলতি বিশ্বকাপে দুই ম্যাচে দু’টি গোল করেছেন তিনি। তাঁর পাস থেকে আরও গোল দেখার আশায় ভক্তরা। পোল্যান্ডের বিরুদ্ধে পেশাদার ফুটবলজীবনের ৯৯৯তম ম্যাচ খেলতে নামবেন মেসি। পাশাপাশি বিশ্বকাপে ২২তম ম্যাচ খেলতে নামবেন তিনি। টপকে যাবেন দিয়েগো মারাদোনাকে। আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার নজির হবে তাঁর। যদি গোল করেন, তা হলেও মেসি টপকাবেন মারাদোনাকে। বিশ্বকাপে ৯টি গোল হবে তাঁর। সামনে থাকবেন শুধু গ্যাব্রিয়েল বাতিস্তুতা (১০)।

మరింత సమాచారం తెలుసుకోండి: