প্রথম ম্যাচে গুজরাত টাইটান্সের (Gujarat Titans) হারের পর আজ লখনউ সুপার জায়ান্টসের (LSG) বিরুদ্ধে মাঠে নেমেছে চেন্নাই সুপার কিংস (CSK)। টসে জিতে মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) দলকে প্রথমে ব্যাট করতে পাঠিয়েছেন লখনউ অধিনায়ক কে এল রাহুল (KL Rahul)। গুজরাত ম্যাচে আট নম্বরে ব্যাট করতে নেমেছিলেন ধোনি। একটা চার ও একটা ছয়ের সাহায্যে সাত বলে ১৪ রান করে অপরাজিত থাকেন তিনি। এখন প্রশ্ন হল, এত নীচে ব্যাটিং করা কি ঠিক হচ্ছে তাঁর। নতুনদের সুযোগ দিতে দেরি করে নামছেন তিনি, নিঃসন্দেহে তা মহত্বের পরিচয়, কিন্তু এর জন্য তাঁর দল ক্ষতিগ্রস্ত হচ্ছে। সবথেকে বড় কথা তাঁর ব্যাটিং দেখা থেকে বঞ্চিত হচ্ছে আপামর ভারতীয় দর্শক। অন্তত তিনটে কারণ আছে যা বলে দেয়, ব্যাটিং অর্ডারে উপরে উঠে আসা উচিত ধোনির।

প্রথমত, বয়স বাড়ার কারণে ধোনি এখন প্রথম বল থেকেই মারতে পারেন না। তাঁর থিতু হতে কিছুটা সময় লাগে। কিছু বল খেলে সেট হওয়ার পর হাত খুলে মারতে সুবিধা হয় তাঁর। এই বাড়তি বল খেলার জন্য আগে আসার প্রয়োজন ধোনির। উদ্বোধনী ম্যাচে সাত বলে ১৪ করেছেন ঠিকই তবে তা ব্যতিক্রমী ঘটনা। আর তাছাড়া পাঁচ কিংবা ছয়ে নম্বরেই তাঁর সাফল্য সবথেকে বেশি।

দ্বিতীয়ত, গুজরাতের বিরুদ্ধে ধোনির আগে ব্যাট করতে এসেছিলেন শিবম দুবে (Shivam Dubey)। এর কোনও যুক্তিগ্রাহ্য ব্যাখ্যা নেই। দুবে খারাপ ব্যাটার নয়, তবে ঠিক ইনিংস গড়ার লোক নন। এ দায়িত্ব ৪১ বছরের ধোনি এখনও বেশি ভালো পালন করতে পারবেন। দুবে বরং শেষের দিকে এসে প্রথম বল থেকেই ঝড় তুলতে পারবেন যা ধোনির পক্ষে কঠিন। দলের স্বার্থেই এই দুজনের ব্যাটিং অর্ডার অদলবদল করে নেওয়া উচিত।

তৃতীয়ত, সিএসকে-র মিডল অর্ডার (Middle Order) এখন নড়বড়ে। আগের দিন ঋতুরাজ গায়কোয়াড় ৯২ রানের দুরন্ত ইনিংস না খেললে চেন্নাইয়ের হাল আরও খারাপ হত। মইন আলি (Moeen Ali) আছেন কিন্তু তিনি সেই আগের ফর্মে কিংবা দক্ষতায় নেই। আম্বাতি রায়ডু (Ambati Rayudu) অনেকদিন আগেই তাঁর সেরা সময় ফেলে এসেছেন। তারকা ক্রিকেটার বেন স্টোকস (Ben Stokes) সবে হলুদ বাহিনীতে যোগ দিয়েছেন। তাঁর সেট হতে সময় লাগবে। মিডল অর্ডারকে নির্ভরতা দিতে তাই ধোনির আগে নামা প্রয়োজন।

మరింత సమాచారం తెలుసుకోండి: