এটাই সম্ভবত মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) শেষ আইপিএল (IPL)। টুর্নামেন্টের শুরুর দিকে তিনি  বলেছিলেন, কেরিয়ারের শেষ পর্যায়ে এসে পড়েছি। এরপর চেন্নাইয়ের মাঠে আয়োজিত গ্রুপ লিগের শেষ ম্যাচের পর যেভাবে দর্শকদের উদ্দেশে হাত নাড়লেন, তাতে মনেই হয়েছে এবার পাকাপাকিভাবে প্যাড-গ্লাভস তুলে রাখবেন। এককালে ধোনির টিমমেট বর্তমানে সিএসকে-র (CSK) ব্যাটিং কোচ মাইক হাসি (Mike Hussey) কিন্তু অন্য কথা বললেন। তিনি বলেন, আরও পাঁচ বছর খেলতে পারেন ধোনি।
 
হাসি বলছেন, ও (ধোনি) খুবই ভালো ব্যাট করছে, অনুশীলনে আসা এবং খেলার প্রতি পরিশ্রমের জন্য এখনও মোটিভেটেড এবং বলটা ভালো মারছে। আমরা দেখেছি ও ইনিংসের শেষের দিকে আসছে এবং ম্যাচ শেষ করছে ভালোভাবেই। এখনও ছয় মারার ক্ষমতা আছে। আর যেহেতু এখনও খেলা উপভোগ করছে এবং দলের জন্য অবদান রাখছে, তাই ওর পক্ষে হয়তো আরও পাঁচ বছর চালিয়ে না যাওয়ার কোনও কারণ নেই।

প্রসঙ্গত, এই আইপিএলে ১৩ ম্যাচে মাত্র ৯৮ রান করলেও ধোনির স্ট্রাইক রেট ১৯৬। তিনি এত দেরি করে নামছেন যে বড় রান করার সুযোগই পাচ্ছেন না। ধোনি কেন ব্যাটিং অর্ডারে আগে আসছেন না তা নিয়েও কথা বলেছেন হাসি। ধোনির হাঁটু ১০০ সুস্থ নয় বলে জানিয়েছেন তিনি। ‘মিস্টার ক্রিকেট’ (Mr. Cricket) নামে খ্যাত প্রাক্তন অজি তারকা ব্যাটার বলছেন, আমার মনে হয় এটা পরিষ্কার যে ধোনি শেষ কয়েকটা ওভারের জন্য আসতে চায়, সেটাই ওর প্ল্যান। ওর হাঁটু পুরো ঠিক হয়নি এবং যতটা ভালোভাবে পরপর ম্যাচ খেলা যায় সেই চেষ্টায় করছে। এই কারণেই ও ১০, ১১ কিংবা ১২তম ওভারে ব্যাট করতে নামছে না, যাতে ওই সময়ের দ্রুত দুই রানগুলো দৌড়ে নিতে হয়। তা করলে হাঁটুতে চাপ পড়বে।

প্রসঙ্গত, শনিবার দিল্লি ক্যাপিটালসের (DC) বিরুদ্ধে জিতলে নিশ্চিতভাবে প্লে অফে চলে যাবে সিএসকে। এমনকী দুই নম্বরে শেষ করে কোয়ালিফায়ার খেলার সুযোগ পাবে। অবশ্য কেকেআরকে (KKR) বড় ব্যবধানে হারাতে পারলে রান রেট বেশি নিয়ে দুই নম্বরে উঠে যাবে লখনউ সুপার জায়ান্টস (LSG)। সেক্ষেত্রে ধোনিদের এলিমিনেটর খেলতে হবে। আর দিল্লি যদি আজ চেন্নাইকে হারিয়ে দেয় তবে প্লে অফে পৌঁছতে আরসিবি (RCB) এবং মুম্বইয়ের (MI) হারের জন্য অপেক্ষা করতে হবে।

మరింత సమాచారం తెలుసుకోండి: