মাঘেই কি বিদায় নিল শীত (Winter)? তিলোত্তমাবাসীর (Kolkata) মনে জাগছে প্রশ্ন। গত কয়েক দিন ধরেই সকালের দিকে কুয়াশার চাদরে মুখ ঢাকছে বাংলা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশার (Fog) দাপট কমলেও  শীতের দেখা মিলছে না। বরং সর্বনিম্ন তাপমাত্রা (Tempereture) ধীরে ধীরে চড়ছে।  

আবহাওয়া দফতর জানাচ্ছে,  সপ্তাহভর শুষ্কই থাকবে রাজ্যের আবহাওয়া। অর্থাৎ সরস্বতী পুজোতেও দেখা মিলবে না শীতের। তবে আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বলাই যায়, শীতের আমেজ কার্যত গায়েব হতেই বসেছে। সোমবার  সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা  ছিল ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪৫ থেকে ৯৪ শতাংশ। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবর,  দক্ষিণবঙ্গে তাপমাত্রা আপাতত স্বাভাবিকের উপরেই থাকবে। পশ্চিমি ঝঞ্ঝার জেরে দার্জিলিং, কালিম্পংয়ের পার্বত্য এলাকা এবং সিকিমে হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। আগামী ২-৩ দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে সর্বনিম্ন তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি বাড়বে। পরবর্তী দু-তিনদিনও পরিস্থিতি একইরকম থাকবে। সকালের দিকে সামান্য কুয়াশা হতে পারে। উপকূলবর্তী জেলাগুলিতেই সেই সম্ভাবনা বেশি। কলকাতায় আগামী কয়েকদিন বেলার দিকে শীতের আমেজ টের পাওয়া যাবে না।
এদিকে  রাজস্থান ও সংলগ্ন এলাকায় রয়েছে একটি ঘূর্ণাবর্ত।  শুক্রবার আরও একটি পশ্চিমি ঝঞ্ঝা ঢুকবে বলে আবহাওয়া দফতর জানিয়েছে। তারা আরও জানায়, উত্তর-পশ্চিম ভারতে সক্রিয় ঝঞ্ঝা ক্রমশ পূর্বদিকে সরবে এবং আরব সাগর থেকে জলীয় বাষ্প ঢুকবে। বৃহস্পতিবার পর্যন্ত এর সক্রিয়তা বজায় থাকবে উত্তর-পশ্চিম ভারতের বিভিন্ন রাজ্যে। আগামী ২৪ ঘন্টায় পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি এবং উত্তরপ্রদেশে হালকা বৃষ্টি  হতে পারে।

మరింత సమాచారం తెలుసుకోండి: