ক্যরিবিয়ানদের বিরুদ্ধে ১-০ ব্যবধানে টেস্ট সিরিজ জয়ের পর, একদিনের সিরিজ জয়ের ধারা বজায় রাখতে চাইবেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ভারত  বনাম ওয়েস্ট ইন্ডিজের (IND vs WI) একদিনের সিরিজ । ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এই ফর্ম্যাটে তিনটি ম্যাচ খেলবে ভারত। ভারতীয় সময়ে সন্ধ্যা সাতটা থেকে আজকের ম্যাচে শুরু হতে চলেছে।

প্রসঙ্গত, ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে ভারত ২০০৬ সালের পর থেকে  একটিও ওয়ান-ডে সিরিজ হারেনি। ক্রিকেট বিশ্বকাপের (World Cup) জন্য আর দু’মাস সময় রয়েছে রোহিত শর্মাদের কাছে। ওয়েস্ট ইন্ডিজ সফরের পর আয়ারল্যান্ড, এই দুই দেশের বিরুদ্ধে খেলে নিজেদের প্রস্তুত করে নিতে হবে ভারতীয় ক্রিকেটারদের (Indian Cricketers)। যদিও ওয়েস্ট ইন্ডিজ সফরের পর বেশ কয়েকজন সিনিয়র খেলোয়াড় যেমন রোহিত শর্মা, বিরাট কোহলিরা (Virat Kohli) বিশ্রামে যাবেন। তাঁদের পরিবর্তে তরুণদের জায়গা দেওয়া হবে আয়ারল্যান্ড সফরে।

ক্যারিবিয়ানদের বিরুদ্ধে দুই টেস্টে একটি শতরান এবং দুটি অর্ধশতরান করেছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। বিরাট কোহলির ব্যাটে এসেছে একটি শতরান এবং একটি অর্ধশতরান। সেক্ষেত্রে বিশ্বকাপের আগে কিছুটা হলেও আত্মবিশ্বাস বাড়ল ভারতীয় এই দুই তারকা ক্রিকেটারের।

একদিনের ম্যাচের নিরিখে সবচেয়ে বেশি রানের তালিকায় কোহলি রয়েছেন পাঁচ নম্বরে। ২৭৪ ম্যাচে ১২৮৯৮ রান করেছেন তিনি। ১৩০০০-এর গণ্ডি পেরোতে ১০২ রান দূরে রয়েছেন। সেক্ষেত্র তিনটি ওয়ান-ডে খেলে সেই রান সহজেই তুলে নিতে পারবেন ভারতের প্রাক্তন অধিনায়ক। এই তালিকার শীর্ষে রয়েছেন শচীন তেন্ডুলকর (Sachin Tendulkar)। একদিনের ক্রিকেটে ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি রানের তালিকায় বিরাট রয়েছেন দু’নম্বরে।

অন্যিদকে, বোলারদের মধ্যে রবীন্দ্র জাদেজার (Ravindra Jadeja) সামনেও রেকর্ড গড়ার সুযোগ থাকছে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২৯টি একদিনের ম্যাচ খেলে ৪১ উইকেটের মালিক তিনি। আর তিনটি উইকেট পেলেই ভারতীয় কিংবদন্তি কপিল দেবকে টপকে যাবেন জাদেজা। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ান-ডে ক্রিকেটে কপিল দেবের ৪৩টি উইকেট রয়েছে।

మరింత సమాచారం తెలుసుకోండి: