ইউজিসি-র সংশোধিত বেতন অনুসারে এবার কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বেতন বাড়তে চলেছে । ২০২০ সালের জানুয়ারি মাস থেকেই এই বেতন কাঠামো কার্যকর হবে । তবে ২০১৬ থেকে হিসাব করে বর্ধিত বেতনের তিন বছরের ইনক্রিমেন্ট সহ বেতন দেওয়া হবে বলে আজ নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন । একই সঙ্গে আংশিক সময়ের অধ্যাপক-অধ্যাপিকাদের বেতনও বাড়ছে  একই সঙ্গে বাড়ছে অবসরকালীন ভাতাও । আজ মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে রাজ্য সরকারের উচ্চ-শিক্ষা দফতর আয়োজিত এক সভায় বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ঘোষণা করেন ।
আমাদের রাজ্যে তিন ধরনের আংশিক সময়ের অধ্যাপক আছেন । এদের মধ্যে যারা সপ্তাহে ৫ দিন ক্লাস করেন যেমন আছেন একইভাবে সপ্তাহে তিনদিন ক্লাস করেন বা ক্লাসভিত্তিক পড়ান এমনও শিক্ষক আছেন । এদের সকলের বেতন বাড়ছে ৫০০০ টাকা করে ।
আংশিক সময়ের শিক্ষক এবং অতিথি অধ্যাপকদের বেতন ৫ হাজার টাকা করে বাড়ানোর কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। যিনি এত দিন ২০ হাজার টাকা পেতেন, ২০২০-র ১ জানুয়ারি থেকে পাবেন ২৫ হাজার টাকা। যিনি পেতেন ২৫ হাজার, তাঁর বেতন বেড়ে হবে ৩০ হাজার টাকা। জানিয়েছেন মুখ্যমন্ত্রী।
আংশিক সময়ের শিক্ষক এবং অতিথি অধ্যাপকদের অবসরকালীন প্রাপ্তিও বাড়ছে। অবসরের সময়ে তাঁরা এককালীন ৩ লক্ষ টাকা করে পাবেন বলে আগে জানানো হয়েছিল। তা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হচ্ছে বলে এ দিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন।
বেতন বৃদ্ধির ঘোষণার পরে মুখ্যমন্ত্রী এ দিন বলেন, ‘‘কেউ কেউ কেন্দ্রের সমান টাকা দাবি করছেন। কিন্তু কেন্দ্র ও রাজ্যের বেতন কাঠামো আলাদা। আমাদের সরকার গরিবের সরকার। যতটুকু পেরেছি, চেষ্টা করেছি।’’


Find out more:

ugc