গত দুদিনে দেশের রাজ্য রাজনীতিতে অনেক ঐতিহাসিক পরিবর্তন হয়েছে।৩৭০ ধারা তুলে নেওয়ার সাথে সাথে জম্মুকাশ্মীর পুনর্গঠন বিল পাস করান হয়েছে। আর তাই নিয়ে রাজনৈতিক মহলে তুমুল আলোড়ন শুরু হয়েছে। আর তা নিয়ে বিজেপি শিবিরে বইছে উচ্ছ্বাসের ঢেউ । উচ্ছ্বাস প্রকাশ করেছেন প্রাক্তনিরাও। মঙ্গলবারই প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ টুইট করে জানিয়েছেন অভিনন্দন। কিন্তু কেই বা জানত এই টুইটই হবে তাঁর শেষ টুইট।টুইট করার কিছুক্ষণের মধ্যে তিনি থেমে যাবেন চিরকালের মত।

মঙ্গলবার সন্ধ্যা ৭টা ২৩ মিনিটে প্রধানমন্ত্রীর উদ্দেশে টুইট করেন সুষমা। প্রাক্তন বিদেশমন্ত্রী লেখেন, ‘প্রধানমন্ত্রীজি, আপনাকে অজস্র ধন্যবাদ। আমি জীবনভর এই দিনটা দেখার জন্য অপেক্ষা করছিলাম।’ এই ছোট্ট বার্তাতেই কার্যত সব আবেগ ঢেলে দেন তিনি। টুইটটি রিটুইট করতে শুরু করেন তাঁর অনুগামীরা। একসময় রিটুইটের সংখ্যা ৬০ হাজার ছাড়িয়ে যায়। তাঁর ভক্তদের একের পর এক প্রতিক্রিয়াও আসতে থাকে। সোশ্যাল মিডিয়ায় যখন এ সব চলছে, সেই সময়েই হৃদরোগে আক্রান্ত হন সুষমা স্বরাজ। দ্রুত এইমসে নিয়ে যাওয়া হয় তাঁকে। কিন্তু, শেষ রক্ষা হয়নি।

প্রথম মোদী সরকারের আমলে বিদেশমন্ত্রী থাকলেও এবারের লোকসভা ভোটে তিনি দাঁড়াতে রাজি হননি শারীরিক অসুস্থতার জন্য।কিন্তু, তার মধ্যেই জম্মু-কাশ্মীর নিয়ে কেন্দ্র সরকার কী পদক্ষেপ করে সেদিকে সর্বদা নজর ছিল তাঁর। সোমবার থেকেই টুইটে একের পর এক বার্তাও দিচ্ছিলেন তিনি। সোমবার রাজ্যসভায় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপের ঘোষণা করার পর  টুইটে স্বরাষ্ট্রমন্ত্রীর উদ্দেশে তিনি বলেন, ‘রাজ্যসভায় অসাধারণ ভূমিকা পালনের জন্য আমি অমিত শাহকে ধন্যবাদ জানাই।’

 

 

 

 


మరింత సమాచారం తెలుసుకోండి: