সৌরভ গঙ্গোপাধ্যায় বোর্ডের মসনদে বসার পরই নিয়েছেন একের পর এক বলিষ্ঠ পদক্ষেপ। প্রথম শ্রেণীর ক্রিকেটে ম্যাচ ফি বাড়ানো থেকে শুরু করে একাধিক সিদ্ধান্ত। এবং সবচেয়ে বড় সিদ্ধান্ত দেশে প্রথম দিন-রাতের টেস্ট ম্যাচ। আগামী ২২ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেন্সে হতে চলেছে সেই ঐতিহাসিক ভারত-বাংলাদেশ টেস্ট ম্যাচ। টেস্ট ক্রিকেটে আকর্ষণ ফেরাতে যা অন্যতম গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত বলে মত ক্রিকেট মহলের। আর এই ঐতিহাসিক দিন-রাতের টেস্ট ম্যাচ খেলা হবে গোলাপি বলে। কিন্তু দিন-রাতের টেস্টে কেন গোলাপি বলেই খেলা হবে ? রয়েছে বেশ কয়েকটি কারণ। সেগুলি কী কী দেখে নেওয়া যাক -

 

৩) দিনের আলোয় লাল বলের দৃশ্যমানতা সব থেকে ভাল। আবার সন্ধ্যে বা রাতের দিকে সাদা বল ভাল দেখা যায়। তবে দিন-রাতের টেস্টে ক্রিকেটাররা সাদা পোশাক পরে নামবেন। সেক্ষেত্রে একই রঙের বল ব্যবহারে সমস্যা রয়েছে। তাই লাল ও সাদার মধ্যবর্তী রঙ হিসাবে গোলাপি বল বেছে নেওয়া হয়েছে।

 

২) সমীক্ষার মাধ্যমে দেখা গিয়েছে, দিন-রাতের টেস্টের ক্ষেত্রে গোলাপি বলের দৃশ্যমানতা ভাল। টেস্ট ম্যাচে একটি বলে খেলা হতে পারে ৮০ ওভার পর্যন্ত। তার পর বোলিং পক্ষের অধিনায়ক নতুন বল চেয়ে নিতে পারেন। তাই একদিনের ক্রিকেটের তুলনায় টেস্ট ক্রিকেটে বলের দৃশ্যমানতা বেশিক্ষণ বজায় রাখার ব্যাপারে নজর দেওয়া হয়।

 

১) সাদা বল তাড়াতাড়ি ময়লা হয়ে যায়। তাই সাদা বলে ৮০ ওভার পর্যন্ত খেলা চালালে দৃশ্যমানতায় সমস্যা হতে পারে। সেই জন্য আইসিসি দিন-রাতের টেস্টের জন্য গোলাপি বল বেছে নিয়েছে।


మరింత సమాచారం తెలుసుకోండి: