প্রথম দিনের প্রথম ঘণ্টাতেই আশঙ্কার কালো মেঘ দেখা দিয়েছিল ভারতীয় শিবিরে। দিনের শেষে সেই দুর্যোগের ঘনঘটা অনেকটাই কাটল ‘হিটম্যান’-রোহিত শর্মার জন্য। চেন্নাইয়ে দ্বিতীয় টেস্টের প্রথম দিনের শেষে অনেকটাই ভাল জায়গায় ভারত। ৮৮ ওভারে ছ’উইকেট হারিয়ে ৩০০ তুলেছে তারা। ক্রিজে রয়েছেন ঋষভ পন্থ (অপরাজিত ৩৩) এবং অক্ষর পটেল (অপরাজিত ৫)। অন্যদিকে, ম্যাচের বয়স তখন ৭৪.২ ওভার। জ্যাক লিচের বলে অজিঙ্ক রাহানের আউটের দাবি জানায় ইংল্যান্ড। মাঠের আম্পায়ার নাকচ করে দেন। রিভিউ নেন জো রুট। তৃতীয় আম্পায়ার যে ভিডিয়ো দেখেন, তাতে দেখা যায় যে বল রাহানের ব্যাটে লাগেনি, প্যাডে লেগেছে। ক্যাচ আউটের আবেদন নাকচ হয়ে যায় সেখানেও। তার পরেও রুটকে দেখা যায় আম্পায়ারের সঙ্গে কথা বলতে। কেন?

রুটের ইঙ্গিতে বোঝা যায় তিনি দেখতে চাইছেন, বল প্যাডে লাগার পর কোথায় লেগেছিল। তৃতীয় আম্পায়ার যদিও সেটা দেখেননি। এলবিডবলু হয়েছে কি না সেটা দেখেন। সেখানেও রাহানে আউট নন। আম্পায়ারের সিদ্ধান্ত মনে না ধরলেও তর্ক করেননি রুট। ফের খেলা শুরু হয়। কিছুক্ষণ পরে রিপ্লেতে দেখা যায় প্যাডে লাগার পর বল রাহানের ব্যাট ছুঁয়ে ছিল।

নেট মাধ্যমেও মধ্যেও এই আউট না দেওয়ার সিদ্ধান্ত নিয়ে উঠতে থাকে বিস্তর প্রশ্ন। ইংল্যান্ডের রিভিউ নষ্ট হওয়াও মেনে নিতে পারছিলেন না সমর্থকরা। কিছু পরে হর্ষ ভোগলে এক টুইটে লেখেন, ‘রাহানের বিরুদ্ধে ক্যাচের আবেদন ছিল, ঠিক মতো দেখাই হল না ওটা। স্নিকো দেখা উচিত ছিল। ইংল্যান্ডকে রিভিউ ফিরিয়ে দিয়ে নিজেদের ভুল মেনে নেওয়া হল’?

మరింత సమాచారం తెలుసుకోండి: