প্রথমে ১-০, তারপর ২-১ ব্যবধানে সিরিজে পিছিয়ে ছিল কোহলির নেতৃত্বাধীন ভারত। তারপর ২-২ ব্যবধান হওয়ার পর শনিবার ছিলো কার্যত ইংল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজের ফাইনাল। আর ফাইনালে শেষ হাসি হাসলো টিম ইন্ডিয়াই। ব্যাটে রোহিত-বিরাটের ঝড় আর বোলিং ভূবনেশ্বর-শার্দুল ম্যাচ জেতাল ভারতকে। সঙ্গে ছিলো হার্দিক পাণ্ডিয়ার অলারউন্ডার পারফরম্যান্স। পাশাপাশি বলে রাখা ভালাে ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি ফরম্যাটে সর্বাধিক রান তুলল ভারত। এর আগে টি-টোয়েন্টি ক্রিকেটে ২০০৭ সালে বিশ্বকাপে ২১৮ রান তুলেছিল। তবে এই সিরিজ জেতার পাশাপাশি ভারত অধিনায়ক বিরাট কোহলি করলেন একাধিক রেকর্ড। সেগুলি কী কী একবার দেখে নেওয়া যাক -

১) এতদিন পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটে অধিনায়ক হিসাবে সবথেকে বেশি অর্ধশতরান ছিল উইলিয়ামসনের- এগারােটি। শনিবারের ইনিংসের পর বিরাটের অর্ধশতরানের সংখ্যা দাঁড়াল বারােটি। ভারতীয় অধিনায়ক মাত্র পঁয়তাল্লিশ ইনিংস খেলে এই কীর্তি গড়লেন। উইলিয়ামসন উনপঞ্চাশ ইনিংস খেলে এগারােটি অর্ধশতরান করেছে।

২) অধিনায়ক হিসেবে রানের নিরিখে কোহলি টপকে গিয়েছেন ফিঞ্চকে। ৪৪ ম্যাচে অজি অধিনায়কের ১৪৬২ রান। শনিবারের ম্যাচের পর বিরাটের রানসংখ্যা দাঁড়াল ৪৫ ম্যাচে ১৫০২ রান।

৩) শনিবার সিরিজের ফাইনাল টি টোয়েন্টি ম্যাচ খেলতে নেমেও বিরাট কোহলির ভাগ্যে টস হারের যন্ত্রণাটা ভুগতে হল। চলতি সিরিজে এই নিয়ে বিরাট টস হারের হ্যাটট্রিক করলেন।

অন্যদিকে, ২৩ মার্চ থেকে শুরু তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ। সেই সিরিজে ভারতীয় স্কোয়াডে নতুন মুখ কেকেআর থেকে প্রসৃদ্ধ কৃষ্ণ এবং সদ্য টি২০ সিরিজ খেলা সূর্যকুমার যাদব। সুযোগ হয়নি ইশান কিসানের।

మరింత సమాచారం తెలుసుకోండి: