রবিবাসারীয় হাইভোল্টেজ ম্যাচে রোহিত শর্মা অ্যান্ড কোং বাবর আজমদের হারিয়ে দিল ৫ উইকেটে। প্রথমে বল হাতে ঝলসানোর পর, পরে ব্যাট হাতেও নিজের জাত চেনালেন হার্দিক পাণ্ডিয়া। বুঝিয়ে দিলেন কেন তিনি এই মুহূর্তে ভারতের তথা বিশ্বের সেরা অলরাউন্ডার। হার্দিকময় ভারতের দুবাই জয়। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে এই ভেন্যুতেই পাকিস্তানের কাছে ১০ উইকেটে হেরে গিয়েছিল ভারত। আর ঠিক এই মাঠেই পাকিস্তানকে হারিয়ে মধুর প্রতিশোধ নিল ভারত।

অন্যদিকে, অল্প রান নিয়েও লড়াই করেছিলেন। শেষ ওভার পর্যন্ত টেনে নিয়ে গিয়েছিলেন খেলা। শেষ ওভারের জন্য স্পিনারকে রেখে দেওয়ার পিছনেও ছিল বিশেষ পরিকল্পনা। কিন্তু সব ভেস্তে দিলেন হার্দিক পাণ্ড্য। ম্যাচ শেষে সেই ব্যাখ্যা দিলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। ভারতের কাছে হারের পরে বাবর বলেন, ‘‘আমরা নওয়াজকে ধরে রেখেছিলাম। খেলাটা শেষ পর্যন্ত নিয়ে যেতে চেয়েছিলাম। ভেবেছিলাম, শেষ ওভারে ১৫-১৬ রান দরকার থাকলে নওয়াজ সেটা আটকাতে পারবে। কিন্তু হার্দিক সব ভেস্তে দিল।’’ ব্যাটিংয়ের জন্যই দলকে হারতে হয়েছে বলে স্বীকার করে নিয়েছেন বাবর। তিনি বলেন, ‘‘আমরা ১০-১৫ রান কম করেছিলাম। কিন্তু তার পরেও বোলাররা যে ভাবে লড়াই করল তার প্রশংসা করতেই হবে। নাসিম পায়ের ব্যথা নিয়েও বল করেছে। কিন্তু শেষ পর্যন্ত আমরা পারলাম না।’’

প্রসঙ্গত, রোহিত এদিন টস জিতে ব্যাট করতে পাঠান বাবরদের। ভারতীয় বোলারদের দাপটে মাত্র ১৪৭ রানে গুটিয়ে যায় পাকিস্তানের ইনিংস। ভুবনেশ্বর কুমার একাই তুলে নেন চার উইকেট, হার্দিক পাণ্ডিয়া নিলেন তিন উইকেট। দু'টি উইকেট নিলেন অর্শদীপ সিং। এক উইকেট এল আবেশ খানের ঝুলিতে। এদিন ভারতীয় দলের বোলাররা মূলত শর্ট বলেই পাকিস্তানকে পেড়ে ফেলে দুবাইয়ে। পাকিস্তানের এই রান তাড়া করতে নেমেছিলেন রোহিত শর্মা ও কেএল রাহুল। কিন্তু রাহুল প্রথম বলেই ক্লিন বোল্ড হয়ে যান। নাসিম শাহর বলে ক্লিন বোল্ড হয়ে যান তিনি। এরপর ক্রিজে আসেন বিরাট কোহলি। পরিশেষে ১৯.৪ নম্বর বলে বিশাল ছক্কা হাঁকিয়ে ভারতকে জিতিয়েই মাঠ ছাড়েন তিনি। ২৫ রানে ৩ উইকেট নেওয়ার পাশাপাশি ১৭ বলে ৩৩ রানের ম্যাচ জেতানো ইনিংস খেলে হার্দিক হন ম্যাচের সেরা।

మరింత సమాచారం తెలుసుకోండి: