তাঁর দল গুজরাট টাইটান্স আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে। সদ্য সমাপ্ত আইপিএল শেষ করে নিজের শহরে ফিরেছেন ঋদ্ধিমান সাহা। তাঁর বাংলায় খেলায় নিয়ে অনেক জল্পনা-আলোচনা চলছে। আর এসব নিয়েই দ্য ফ্যাক্ট ইনফো-তে মুখ খুলেছে এই স্টার ক্রিকেটার। কী বলেছেন হুবহু তুল ধরা -

ঋদ্ধিমান সাহা (Wriddhiman Saha) আইপিএল ফাইনাল (IPL Final) খেলে কলকাতায় ফিরেই নিজের কালীঘাট কোচিং ক্যাম্পে ভবিষ্যতের ঋদ্ধিদের তৈরি করতে ব্যস্ত হয়ে পড়লেন। বিমানযাত্রার ধকল নিয়েই খুদে খেলোয়াড়দের অনুশীলন করালেন প্রায় দু’ঘন্টা। তারপর বাড়ি গেলেন তিনি। আগামী কয়েকদিন কালীঘাট ক্যাম্পেই করবেন অনুশীলন। আর এই ঋদ্ধিকেই শুনতে হয়েছিল, “বেঙ্গলের প্রতি দায়বদ্ধতা নেই ঋদ্ধিমান সাহার। হাতে ব্যথা পায়ে ব্যথা বলে খেলতে চায় না।”
জবাব বোধহয় আর দিতে লাগবে না। আর জবাব দিতেও চান না ঋদ্ধিমান। 'দ্য ফ্যাক্ট ইনফো'র সঙ্গে একান্ত সাক্ষাৎকারে স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন, কাউকে জবাব দেওয়ার জন্য খেলি না। ভালবেসে খেলি। এটা আমার প্যাশন। আমি মাঠে থাকতেই পছন্দ করি।


আর বাংলা?  ঋদ্ধিমান জানালেন, বাংলার জন্য শুভেচ্ছা। তবে বাংলায় আর নয়। এনওসি পাওযার কিছু নিয়ম আছে, সেই অপেক্ষায় আছি। তবে কোন রাজ্যের হয়ে রঞ্জি খেলবেন সে বিষয়ে মুখ খুললেন না তিনি। তবে অফার যে অনেক রাজ্য থেকে এসেছে তা স্পষ্ট জানিয়ে দিলেন।

এবারে আইপিএল কি একেবারে অন্যরকম ছিল?

এখানে একেবারে খোলামেলা জবাব, প্রথম দিন কেউ কেনেনি। দ্বিতীয় দিন গুজরাত কিনেছিল। আমি শুধু পারফর্ম করেছি। দল জিতেছে। এর থেকে স্বস্তির আর কিছু হয় না।


একটার পর একটা ম্যাচ জেতানো পারফরম্যান্স?
ওটা আমার কাজ। যখন রান করতে পারিনি টিম ব্যাক করেছে। এর থেকে বড় পাওনা আর কি হতে পারে!

কোচ গ্যারি কাস্টেন

দারুন মানুষ। স্কোয়্যার কাট, পুল শর্ট নিয়ে অনেকবার আলোচনা করেছি। আরও পরিণত করেছি। পুরো টিম একসঙ্গে ছিলাম। একজোট হয়ে ছিলাম এটাই সবচেয়ে বড় পাওনা।

আইপিএল ফাইনাল?

না, আলাদ করে ফাইনাল ভেবে মাঠে নামিনি। এটাও একটা ম্যাচ ভেবে নেমেছিলাম। তাই সবাই নিজের সেরাটা দিতে পেরেছে।

আইপিএল জেতার পর কেউ শুভেচ্ছা জানিয়েছে বাংলা থেকে?

হ্যাঁ, কয়েকজন বন্ধু জানিয়ে। মনোজ তিওয়ারি উইশ করেছে।

অরুণ লাল?

না, এখন ওরা ব্যস্ত!

ক্রিকেট নিয়ে পরিকল্পনা?

এখনও ঠিক করিনি। তবে মাঠেই আছি। আর ফ্যামিলি নিয়ে ট্রিপ করতে যাব।

ইন্টারভিউ শেষ হতেই আবার নিজের পরিবারের সঙ্গে ব্যস্ত হয়ে পড়লেন পাপালি...

మరింత సమాచారం తెలుసుకోండి: