দুর্গাপুজোর কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। আর বেলুড় মঠে দুর্গাপুজোর সময় জানতে বাঙালির আলাদা উৎসাহ থাকেই। তাই এবার পুজোর সময় জানিয়ে দিলো বেলুড় মঠ। একনজরে দেখে নিন সপ্তমী থেকে নবমী পর্যন্ত বেলুড় মঠে পুজোর সময়-

সপ্তমী (১৫ আশ্বিন, ২ অক্টোবর, রবিবার): ভোর ৫ টা ৩০ মিনিট থেকে পুজো শুরু হবে। মহাষ্টমী (১৬ আশ্বিন, ৩ অক্টোবর, সোমবার): অষ্টমীর পুজো শুরু হবে  ভোর ৫ টা ৩০ মিনিট থেকে। কুমারী পুজো শুরু হবে সকাল ৯ টা থেকে। বিকেল ৪ টে ১৪ মিনিট থেকে বিকেল ৫ টা ২ মিনিট পর্যন্ত সন্ধিপুজো চলবে। মহানবমী (১৭ আশ্বিন, ৪ অক্টোবর, মঙ্গলবার): পুজো শুরু হবে ভোর ৫ টা ৩০ মিনিট থেকে। বেলুড় মঠের তরফে জানানো হয়েছে, দেবীর ভোগারতির পর হোম হবে। পুষ্পাঞ্জলি দেবীর ভোগারতির পর হবে।

অন্যদিকে, উত্তর কলকাতার কবিরাজ বাগানের পুজোর থিমে থাকছে কেকে’‌র শেষ অনুষ্ঠানের দৃশ্য। মণ্ডপ তৈরি হবে নজরুল মঞ্চের আদলে। এটা ঘটনা নজরুল মঞ্চে কেকে’র অনুষ্ঠান দেখতে যাওয়ার কথা ছিল কলকাতা কর্পোরেশনের ১৪ নম্বর ওয়ার্ডের পৌরপিতা অমল চক্রবর্তীর। কিন্তু জরুরি কাজ চলে আসায় যেতে পারেননি তিনি। যা নিয়ে আক্ষেপ রয়ে গেছে তাঁর। এবার কেকে’কে শ্রদ্ধা জানাতে এই পরিকল্পনা নিয়েছেন তিনি। জানা গেছে, মণ্ডপে কেকে’র একাধিক মূর্তি থাকবে। যা সিলিকন দিয়ে তৈরি করা শুরু হয়ে গেছে। কলকাতায় আসবেন বলে সেলফি পোস্ট করেছিলেন কেকে। সেই সময় থেকে তাঁর কফিনবন্দি দেহ রবীন্দ্র সদনে গান স্যালুটের পর বিমানবন্দরে নিয়ে যাওয়া অবধি সমস্ত গুরুত্বপূর্ণ মুহূর্ত ফুটিয়ে তোলার চেষ্টা করা হচ্ছে। যে কুড়িটি গান কেকে নিজের শেষ অনুষ্ঠানে গেয়েছিলেন, তা সারাক্ষণ বাজবে মণ্ডপে। মাত্র ৫৩ বছরেই চলে গেছেন কেকে। তাঁর অনুরাগীরা ভেঙে পড়েছেন। এবার উত্তর কলকাতার কবিরাজ বাগান দুর্গাপুজোর থিমে ফুটিয়ে তুলছে কেকে’‌কে।

మరింత సమాచారం తెలుసుకోండి: