সপ্তাহের শুরুতেই ভ্যাপসা গরমে নাজেহাল বঙ্গবাসী। আলিপুর আবহাওয়া (Weather) দফতর সূত্রে খবর, সোমবার থেকে কলকাতা (Kolkata) সহ দক্ষিণবঙ্গের (South Bengal) জেলাগুলিতে তাপমাত্রা (Temperature) চড়তে শুরু করবে। তাপমাত্রা ৪০ ডিগ্রিতে পৌঁছতে পারে বলেও পূর্বাভাস। তবে তাপপ্রবাহের কোনও সম্ভাবনা নেই এই মুহূর্তে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় নতুন করে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে বলেই জানাচ্ছে হাওয়া অফিস।

কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ। কখনও পরিষ্কার আকাশ। তবে বেলা যত বাড়বে ততই অস্বস্তি বাড়বে। রবিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.২ ডিগ্রি সেলসিয়াস। সোমবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৯ থেকে ৮৮ শতাংশ। ফলে সপ্তাহের প্রথম কর্মব্যস্ত দিনেও অস্বস্তিকর গরমে নাজেহাল হতে চলেছে শহরবাসী। সকাল থেকেই গুমোট ভাব অনুভূত হচ্ছে শহরে। মঙ্গলবার থেকে গরম ও অস্বস্তি দুই-ই বাড়বে। পরবর্তী তিন-চার দিনে চার ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা বাড়তে পারে। পশ্চিমের জেলায় পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাবে।  

আপাতত দু'থেকে তিনদিন দক্ষিণবঙ্গেও তাপমাত্রার কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই। তবে, দক্ষিণবঙ্গের ৩-৪ জেলায় আজও বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, এবং ঝাড়গ্রামে আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলায় আজ বৃষ্টির সম্ভাবনা খুবই সামান্য। আগামিকাল থেকে বৃষ্টির সম্ভাবনা ও পরিমাণ আরও কমবে। মঙ্গলবার থেকে শুকনো আবহাওয়া। শুকনো গরম বাড়বে। মঙ্গলবার থেকে পরবর্তী তিন চার দিনে অন্তত ৪ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে।  ৪০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা পেরিয়ে যাবে বাঁকুড়া পুরুলিয়া পশ্চিম বর্ধমানের মতো পশ্চিমের জেলাগুলিতে। এখনই তাপপ্রবাহের সতর্কবার্তা না থাকলেও গরম হাওয়া অর্থাৎ লু-এর পরিস্থিতি তৈরি হবে।

উত্তরবঙ্গের ক্ষেত্রে সোমবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে বজ্রপাত সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। বাকি তিন জেলায় হালকা বৃষ্টি হতে পারে। মঙ্গলবার বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারের কোনও কোনও অংশে। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপমাত্রা বেশ কিছুটা বাড়বে আগামিকাল থেকে।

এ রাজ্যে সাধারণত বর্ষা প্রবেশ করে ১০ জুনের আশপাশে। তবে এ বার কেরালাতেই বর্ষার আগমণ হচ্ছে কিছুটা দেরিতে। ১ জুনের বদলে চারদিন পিছিয়ে কেরালায় এবার বর্ষা প্রবেশ করছে আগামী ৪ জুন। ফলে এ রাজ্যে কবে বর্ষা ঢুকবে তা নিয়ে এখনও সঠিকভাবে কিছু জানা যায়নি। এদিকে, ইতিমধ্যেই উত্তর এবং উত্তর পশ্চিমের রাজ্যগুলিতে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। প্রবল বৃষ্টি চলছে রাজস্থানে। উত্তরাখণ্ড, পঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশে জারি কমলা সতর্কতা।  উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকা ও সমতলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে বুধবার পর্যন্ত। আগামী ২৪ ঘণ্টায় দিল্লি, হরিয়ানা, উত্তরাখণ্ডে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার সম্ভাবনা।

మరింత సమాచారం తెలుసుకోండి: