কলকাতায় ব্রিটেন থেকে আগত বিমান নামায় নিষেধাজ্ঞা জারি করল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। আগামী ৩ জানুয়ারি থেকে কার্যকর হতে চলেছে নতুন নিষেধাজ্ঞা। বৃহস্পতিবার চিঠি দিয়ে এই সিদ্ধান্তের কথা কেন্দ্রকে জানিয়ে দিয়েছে নবান্ন। বৃহস্পতিবারই কেন্দ্রীয় বিমান পরিবহণ মন্ত্রককে এ বিষয়ে চিঠি দিয়েছেন রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব বিপি গোপালিকা। চিঠিতে তিনি জানান, বিশ্ব জুড়ে ওমিক্রনে সংক্রমণের বিষয়টি মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রসঙ্গত, ওমিক্রন নিয়ে উদ্বেগের আবহে কেন্দ্র যে ঝুঁকিপূর্ণ দেশের তালিকা প্রকাশ করেছে, ওই তালিকায় রয়েছে ব্রিটেন।

চিঠিতে জানানো হয়েছে, প্রত্যেক বিমান সংস্থাকেই বিমানে ওঠা ১০ শতাংশ যাত্রীর কোভিড পরীক্ষা করাতে হবে আরটিপিসিআর পদ্ধতিতে। আর বাকিদের র‌্যাপিড অ্যান্টিজেন পদ্ধতি (র‌্যাট)-তে পরীক্ষা হবে। র‌্যাট পদ্ধতিতে রিপোর্ট পজিটিভ এলে তাঁদের আবার আরটিপিসিআর পদ্ধতিতে পরীক্ষা করাতে হবে। বিমানবন্দরে কোভিড পরীক্ষার কাজে যাতে খুব বেশি সময় নষ্ট না হয়, তার জন্য যাত্রীদের আগে থেকেই পরীক্ষার বুকিং করাতে হবে বলে জানানো হয়েছে চিঠিতে।

অন্যদিকে, গত দু'সপ্তাহে আবার করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে কলকাতায়। স্রেফ পরিসংখ্যান তুলে ধরাই নয়, রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগমকে পরিস্থিতি মোকাবিলা পদক্ষেপ করার পরামর্শ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব সচিব রাজেশ ভূষণ। কী পদক্ষেপ? চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব লিখেছেন, প্রয়োজনে ফের বিধিনিষেধ আরোপ করতে হবে। পরীক্ষার হার বাড়াতে হবে। এমনকী, তৈরি করতে হবে কন্টেনমেন্ট জোন, বাফার জোনও! (এই প্রতিবেদনের ছবি প্রতীকী)

మరింత సమాచారం తెలుసుకోండి: