রবিবার ভারতের কাছে টি ২০ বিশ্বকাপে বেঁছে থাকার ম্যাচ। এককথায় যে জিতবে সেই কার্যত সেমিপাইনাল খেলবে। গ্রুপ বি-তে যে ছটি দল রয়েছে তার মধ্যে ভারত, পাকিস্তান এবং নিউজিল্যান্ডকে বাদ দিলে আফগানিস্তান, স্কটল্যান্ড এবং নামিবিয়া রয়েছে। তাই যদি ধরেই নেওয়া হয় ভারত এবং নিউজিল্যান্ড  তিনটি দল আফগানিস্তান, স্কটল্যান্ড এবং নামিবিয়াকে হারিয়ে দেবে, সেই অঙ্কের বিচারে ভারত যদি নিউজিল্যান্ডকে হারায় তাহলে কোহলিদের সর্বোচ্চ পয়েন্ট হবে ৮। আর নিউজিল্যান্ড জিতলেও কেন উইলিয়ামসনদের সর্বোচ্চ পয়েন্ট হবে ৮। তাই যে হারবে তার এবারের মতো বিশ্বকাপে সেমিফাইনালে ওঠা কার্যত শেষ। যদি কোনও বড় অঘটন না ঘটে।

আর রবিবারের ম্যাচের জন্য নেটে বিরাট কোহলিকে অনুশীলনে দেখে বাকরুদ্ধ শ্রেয়স আইয়ার এবং ইশান কিসান। আইসিসি-র তরফে একটি ভিডিয়ো পোস্ট করা হয়। সেখানে দেখা যাচ্ছে অনুশীলনে মগ্ন কোহলী। ভারত অধিনায়কের অনুশীলন অবাক চোখে দেখছেন শ্রেয়স এবং ঈশান। আইসিসি নেটমাধ্যমে লেখে, ‘কোহলীর প্রতিভা দেখে অবাক ঈশান এবং শ্রেয়স। নেটে কোহলীর শট দেখে বাকরুদ্ধ হয়ে গিয়েছে তারা।’

প্রসঙ্গত, নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ পাঁচটি ম্যাচের মধ্যে চারটিতে হেরেছে ভারত। তার মধ্যে ২০১৯ সালে বিশ্বকাপের সেমিফাইনাল, ২০১৬ সালের টি২০ বিশ্বকাপ, ২০০৭ সালের টি২০ বিশ্বকাপ রয়েছে। কয়েক মাস আগে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও উইলিয়ামসনদের কাছে হেরেছেন কোহলীরা। নিউজিল্যান্ডের বিরুদ্ধে আইসিসি টুর্নামেন্টে ভারতের শেষ জয় এসেছিল ২০০৩ সালের বিশ্বকাপে। সৌরভ গঙ্গোপাধ্যায়ের অধিনায়কত্বে ভারত ৭ উইকেটে হারিয়েছিল নিউজিল্যান্ডকে।

টি২০ ম্যাচের বিচারে এখনও পর্যন্ত নিউজিল্যান্ডের থেকে পিছিয়েই রয়েছে ভারত। দু’দলের মধ্যে মোট ১৭টি কুড়ি-বিশের ম্যাচ হয়েছে। তার মধ্যে নিউজিল্যান্ড ৮টি ও ভারত ৬টি ম্যাচ জিতেছে। ২টি ম্যাচ টাই ও একটি খেলা পরিত্যক্ত হয়েছে। আর একটি মাত্র ম্যাচে সর্বোচ্চ ও সর্বনিম্ন রানের নিরিখে তুল্যমূল্য দু’দল। যেখানে ভারতের সর্বোচ্চ রান ৬ উইকেটে ২০৮, সেখানে নিউজিল্যান্ড সর্বোচ্চ করেছে ৬ উইকেটে ২১৯। ভারতের সর্বনিম্ন রান ৭৯ অলআউট। সেখানে নিউজিল্যান্ড টি২০-তে সর্বনিম্ন ৬ উইকেটে ৬১ রান করেছে।

మరింత సమాచారం తెలుసుకోండి: