জ্বালাপোড়া গরম (Summer) থেকে বৃষ্টির (Rain) জেরে স্বস্তি মিলেছে শহরবাসীর (Kolkata)। কালবৈশাখীর দাপটে জেলায় জেলায় নাজেহাল গরম থেকে মুক্তি মিলেছে। জানা গিয়েছে, আগামী ৪ মে পর্যন্ত বৃষ্টিপাত হবে বঙ্গে। মঙ্গলবার থেকে বৃষ্টি আরও বাড়ার পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবর, মঙ্গলবার কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। সোমবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি কম। অর্থাৎ এক ধাক্কায় অনেকটাই পারদ পতন হয়েছে কলকাতায়। এদিন বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৫২ থেকে ৯১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

হাওয়া অফিস জানাচ্ছে, দক্ষিণবঙ্গে শিলাবৃষ্টি ও দমকা ঝড়ের সর্তকতা। শুক্রবার থেকে আবহাওয়া বদল, বাড়বে তাপমাত্রা। পূর্ব বাংলাদেশে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এর প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। বুধবার কালবৈশাখীর মতো পরিস্থিতি হতে পারে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। শিলাবৃষ্টির সতর্কতা থাকছে বীরভূম মুর্শিদাবাদ নদিয়া এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়।

এদিকে উত্তরবঙ্গে আজ দার্জিলিং কালিম্পং এবং আলিপুরদুয়ারের বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা। উত্তরবঙ্গের বাকি জেলাতে আজ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। বুধ এবং বৃহস্পতিবারে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়। বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে।

మరింత సమాచారం తెలుసుకోండి: