২০১৮ সালে ভারতের বিরুদ্ধে একটি মাত্র টেস্ট খেলতে এসেছিল আফগানিস্তান (Afghanistan)। তারপর ২০২২ সালে ওয়ান ডে সিরিজ (One Day Series) খেলতে ভারতে আসছে রশিদ খানরা। ইতিমধ্যেই ২০২২ ও ২০২৩ সালের ক্রীড়াসূচি প্রকাশ করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। ২০২২ সালে ফেব্রুয়ারি-মার্চ মাসে বাংলাদেশ সফরে আসবে আফগানিস্তান। সেখানে তিনটি এক দিনের ম্যাচ ও দু’টি টি-টোয়েন্টি খেলবে আফগানরা। এরপর সেখান থেকে ভারতে চলে আসবেন রশিদ খান-মহম্মদ নবিরা।

টিম ইন্ডিয়ার (Team India) বিরুদ্ধে তিন ম্যাচের এক দিনের সিরিজ খেলবেন রশিদ খানরা (Rashid Khan)। তবে কোথায় সেই ম্যাচগুলি হবে সেই বিষয়ে এখনও পর্যন্ত আফগানিস্তান বা ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে কিছু জানানো হয়নি। আফগানিস্তান ২০২২ ও ২০২৩ সালে মোট ৫২টি ম্যাচ খেলবে। তার মধ্যে ৩৭টি এক দিনের ম্যাচ, ১২টি টি-টোয়েন্টি ও তিনটি টেস্ট ম্যাচ রয়েছে। আয়ারল্যান্ডের বিরুদ্ধে একটি ও জিম্বাবোয়ের বিরুদ্ধে দু'টি টেস্ট খেলবে আফগানিস্তান। ২০২৩ সালেও এশিয়া কাপ ও ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপ খেলবেন রশিদরা।

অন্যদিকে, ঋতুরাজ গাইকোয়ার্ডের (Ruturaj Gaikwa) ব্যাট যেন কথা বলছে। বিজয় হাজারে ট্রফিতে পাঁচ ম্যাচে চার সেঞ্চুরি করে বিরাট কোহলিদের (Virat Kohli) এলিট লিস্টে নিজের জায়গা করে নিলেন ঋতুরাজ। কোহলি ২০০৯-১০ মরশুমে প্রথম ক্রিকেটার হিসেবে বিজয় হাজারে ট্রফিতে চারটি সেঞ্চুরি করেন। পরে ২০২০-২১ মরশুমে পৃথ্বী ও পাডিক্কাল উভয়েই চারটি করে শতরান করেন। স্বাভাবিকভাবেই বিজয় হাজারে ট্রফির এমন পারফরম্যান্সের পর দক্ষিণ আফ্রিকা সফরের ওয়ান ডে সিরিজে গাইকোয়ার্ডকে দলে না নিলে বিতর্ক যে বিস্তর হবে একথা বলার অপেক্ষা রাখে না।

మరింత సమాచారం తెలుసుకోండి: