জম্মু-কাশ্মীর ইস্যুতে আবার আন্তর্জাতিক মঞ্চে ভারত-পাকিস্থান বাগযুদ্ধে জড়িয়ে গেল । আজারবাইজানে অনুষ্ঠিত নির্জোট সম্মেলনে ভারতের প্রতিনিধি হিসাবে উপস্থিত ছিলেন উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু । আর পাকিস্থানের প্রতিনিধিত্ব করেন সেদেশের রাষ্ট্রপতি আরিফ আলভি ।
পাক রাষ্ট্রপতি আরিফ আলভি যখন ৩৭০ অনুচ্ছেদ বিলোপ নিয়ে সরব, জবাবে কড়া ভাষায় নাম করেই পাকিস্থানকে আক্রমন করল ভারত। আজারবাইজানের বাকুতে দু’দিনের নির্জোট সম্মেলনে ভারতের প্রতিনিধি  উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু । কোনও রাখঢাক না করেই বলেন ,‘‘পাকিস্তান সন্ত্রাসের ভরকেন্দ্র।’’উন্নত দেশগুলির নানা অত্যাচার, শোষণের প্রতিবাদে এক জোট হতে এবং নিজেদের দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব অক্ষুণ্ণ রাখতে গত শতাব্দীর ছয়ের দশকে গঠিত হয় নন অ্যালাইনড মুভমেন্ট বা ন্যাম। এ বছর এই সংগঠনের সম্মেলন বসেছিল আজারবাইজানের বাকুতে। ২৬ ও ২৭ অক্টোবর দু’দিনের সম্মেলনে ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান—সহ অধিকাংশ দেশের শীর্ষ নেতৃত্ব হাজির ছিলেন।
এই সম্মেলনে পাকিস্তানের প্রতিনিধি হিসেবে যোগ দিয়েছিলেন রাষ্ট্রপতি আরিফ আলভি। কাশ্মীর ইস্যুতে তিনিই প্রথম ভারতকে আক্রমণ করেন। ৩৭০ অনুচ্ছেদ বিলোপ করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার ঘটনাকে ‘ড্রাকোনিয়ান’ আখ্যা দিয়ে তিনি বলেন, সাম্প্রতিক কালে এর মতো ভয়ঙ্কর আর কোনও আইন পাওয়া যাবে না।
জবাবে পাকিস্তানকে সন্ত্রাসের ভরকেন্দ্র বলে উল্লেখ করে উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর পাল্টা তোপ, ‘‘নির্জোট সম্মেলনে আমরা সবাই উন্নয়ন নিয়ে নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছনোর কথা বলছি। আন্তর্জাতিক মহলের আস্থা অর্জন করতে পাকিস্তানের আরও অনেক কিছু করতে হবে। শুধু নিজেদের জন্য নয়, প্রতিবেশী এবং গোটা বিশ্বের ভালর জন্যই সন্ত্রাস দূর করতে হবে।’’


మరింత సమాచారం తెలుసుకోండి: