বিশ্বের জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইট টুইটার (Twitter) কিনেই নিলেন ধনকুবের এলন মাস্ক (Elon Musk)। মার্কিন শিল্পপতি টুইটারের ১০০ শতাংশ শেয়ার কিনে নিলেন। শেয়ার প্রতি ৫৪.২০ ডলার হিসাবে তাঁর খরচ পড়ল ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ৩ লক্ষ ৩৬ হাজার ৯৪১ কোটি টাকা।
এলন মাস্ক গোটা প্রক্রিয়া নিয়ে বলেছেন, “বাকস্বাধীনতা গণতন্ত্রের চালনাশক্তির ভিত্তিপ্রস্তর। মানবতার ভবিষ্যৎ নিয়ে আলোচনার অন্যতম জায়গা হল টুইটার। আমি টুইটারকে আরও উন্নত মানের করতে চাই। নতুন নতুন ফিচার নিয়ে এসে টুইটারকে আরও গ্রহণযোগ্য করার ইচ্ছা আছে। টুইটারের মারাত্মক ভবিষ্যৎ রয়েছে। আমি সংস্থার সঙ্গে কাজ করে আরও ভাল কিছু করার জন্য মুখিয়ে আছি।”


তবে টুইটার কেনার পর কী কী পরিবর্তন আসতে চলেছে?

কী কী পরিবর্তন আসতে চলেছে সে বিষয়ে কিছু বিস্তারিত জানা না গেলেও কয়েকটি বিষয় জানা গিয়েছে। সেগুলি কী একনজরে দেখে নেওয়া যাক-

* প্রতিটি টুইটার ব্যবহারকারী পাবেন ‘ব্লু-টিক’-এর তকমা।

* আইন বিরুদ্ধ কিছু ছাড়া, বাকি সবই শোভা পাবে টুইটারে। তা সে পক্ষে হোক কিংবা বিপক্ষে।

* ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করে জনমত নিয়ন্ত্রণের দিন শেষ। এ জন্য ব্যবহার করা হবে আরও আধুনিক এআই প্রযুক্তি।


প্রসঙ্গত, এলন মাস্ক জন্ম ১৯৭১ সালের ২৮ জুন, সাউথ আফ্রিকায়। মাস্কের মা মায়ে মাস্ক ছিলেন কানাডার একজন মডেল এবং ডায়েটিশিয়ান  আর বাবা ইরল মাস্ক দক্ষিণ আফ্রিকার ইলেক্ট্রোমেকানিক্যাল ইঞ্জিনিয়ার, পাইলট এবং নাবিক। ছেলেবেলা থেকেই তার কম্পিউটিংয়ে আগ্রহ। এলনের মাত্র ১০ বছর বয়সে তাঁর বাবা-মায়ের বিবাহবিচ্ছেদ হয়। আর এই ১০ বছর বয়সেই তিনি কমোডোর ভিআইসি -20(Commodore VIC-20 ) এর সঙ্গে কম্পিউটিংয়ে আগ্রহ দেখিয়েছিলেন। এবং কম্পিউটার প্রোগ্রামিং শিখেছিলেন।

మరింత సమాచారం తెలుసుకోండి: