খামখেয়ালি শীত। রাজ্য জুড়ে চলছে তাপমাত্রার (Temperature) চূড়ান্ত ওঠানামা। কয়েকদিন আগে হঠাৎই বেপাত্তা হয়ে যায় শীত (Winter)। তবে বাংলার মানুষকে স্বস্তি দিতে আবার ফিরে এসেছে শীতের Winter) আমেজ। বলাই যায় শীতের শেষ ইনিংস বেশ ভালোই চলছে। রাতের তাপমাত্রা (Temperature) অনেকটাই কমেছে। হাওয়া অফিস (Weather Office) জানিয়েছে, সকালে ঘন কুয়াশার (Fog) দাপট থাকলেও বেলা বাড়ার সাথে সাথে আকাশ পরিষ্কার হয়ে যাবে। আগামী ২৪ ঘণ্টা শীতের আমেজ থাকবে। বুধবারের পর থেকে শীত ধীরে ধীরে বিদায় নিতে শুরু করবে। বৃহষ্পতিবার থেকে ক্রমশ বাড়তে থাকবে দিন ও রাতের তাপমাত্রা।

আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৫ (minimum temperature) ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা (minimum temperature) ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াস যা কিনা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। গত কাল সর্বোচ্চ তাপমাত্রা (maximum temperature) ছিল ২৯.১ ডিগ্রি সেলসিয়াস। এটি স্বাভাবিক। সকাল সাড়ে আটটা পর্যন্ত বাতাসে আপেক্ষিক আর্দ্রতার (relative humidity) পরিমাণ ছিল ৩৭ শতাংশ। গত কাল সকাল সাড়ে আটটা থেকে আজ সকাল সাড়ে আটটা পর্যন্ত শেষ ২৪ ঘণ্টায় কোনও বৃষ্টি হয়নি। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা হবে ২৮ ডিগ্রি সেলসিয়াস হবে৷ আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৫০ শতাংশ৷  আকাশ মূলত পরিষ্কার থাকবে।

হাওয়া অফিস সূত্রে খবর, উত্তরবঙ্গে ( North Bengal Weather ) কুয়াশার দাপট বজায় থাকবে। পার্বত্য জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর ( Alipore Weather Office )। দার্জিলিং ও কালিম্পণংয়ে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে । উত্তরবঙ্গে হালকা থেকে মাঝারি কুয়াশা হতে পারে দু একটি জেলার কিছু অংশে। আগামী মঙ্গলবার নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতেরপার্বত্য এলাকায়। উত্তর-পশ্চিম ভারতে বুধবার পর্যন্ত ৩০ থেকে ৩৫ কিলোমিটার গতিবেগে (ট্রং সারফেস উইন্ড) বইবে উত্তর-পশ্চিম ভারতের সমতল এলাকায়। পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় দিল্লির কিছু অংশে ও উত্তরপ্রদেশে এই আবহাওয়ার প্রভাব পড়বে।

মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা কাশ্মীর, লাদাখ, মুজাফফরবাদ এলাকায়। তাপমাত্রার ফের পরিবর্তন হবে। পূর্ব ভারতে দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমবে বুধবার পর্যন্ত। বৃহস্পতিবার থেকে আবারও তাপমাত্রা বাড়বে। পরবর্তী দু-তিন দিনে দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে, এমনটাই অনুমান আবহাওয়াবিদদের। মধ্য ভারতে তাপমাত্রা কমবে। মঙ্গলবার পর্যন্ত ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমে যেতে পারে।

మరింత సమాచారం తెలుసుకోండి: