রাখি পূর্ণিমা উপলক্ষ্যে আগামী ১১ অগস্ট (বৃহস্পতিবার) ছুটি ঘোষণা করল রাজ্য সরকার। শুক্রবার অর্থ দফতরের তরফে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাখি পূর্ণিমা উপলক্ষ্যে রাজ্য সরকারি অফিস, পুরসভা, রাজ্য সরকারের অধীনস্থ সংস্থা এবং স্কুল বন্ধ থাকবে। শুক্রবার অর্থ দফতরের অতিরিক্ত মুখ্যসচিব মনোজ পন্থ বিজ্ঞপ্তি দিয়ে জানায়, আগামী বৃহস্পতিবার রাখির দিন রাজ্য সরকারের সব অফিস, পুরসভা, শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি থাকবে। এ ছাড়া ওই দিন ছুটি রাখা হবে সরকার পোষিত অফিসেও। রাখিতে ছুটি ঘোষণার ফলে আগামী সপ্তাহে দু’দিন ছুটি পাবেন সরকারি কর্মচারীরা। নবান্ন সূত্রে খবর, মঙ্গলবার মহরম উপলক্ষে ছুটি রয়েছে।

রীতি অনুযায়ী, শ্রাবণ মাসের পূর্ণিমায় প্রতি বছর দেশ জুড়ে পালিত হয় রাখি বন্ধন উৎসব। এদিন বোনেরা ভাইয়ের মঙ্গল কামনা করে তাদের হাতে রাখি বেঁধে দেয়। যদিও প্রতি বছর একই দিনে রাখি উৎসব পালন করা হয় না। শ্রাবণ মাসের পূর্ণিমায় চাঁদের অবস্থান দেখেই এর দিন নির্ধারণ করা হয়।

বলাবাহুল্য শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে ছুটির কথা ঘোষণা করার পর রাজ্য সরকারি কর্মীরা টানা পাঁচ দিনের ছুটি নেওয়ার সুযোগ সামনে পেয়ে গেলেন। ১১ অগাস্ট বৃহস্পতিবার রাখি পূর্ণিমা উপলক্ষে ছুটি পাবেন রাজ্য সরকারি কর্মীরা। ১১ তারিখের পর ১৩ অগস্ট এবং ১৪ অগস্ট যথাক্রমে শনি ও রবিবার৷ এরপর ১৫ অগস্টও স্বাধীনতা দিবস উপলক্ষে ছুটি পাবেন রাজ্য সরকারি কর্মীরা। ফলে মাঝে একদিন ১২ অগস্ট ছাড়া ১১ তারিখ থেকে ১৫ পর্যন্ত ছুটি। তার সঙ্গে যদি ১২ অগস্ট কেউ একদিন ছুটি নেন তাহলে টানা ৫ দিন ছুটি উপভোগ করতে পারবেন।

మరింత సమాచారం తెలుసుకోండి: