ইউরোপ (Europe) ছেড়ে সৌদি আরবের (Saudi Arabia) ফুটবল লিগে চলে যাচ্ছেন একের পর তারকা খেলোয়াড়েরা। গত মরশুমের মাঝপথে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo) আল নাসেরে (Al Nassr) যোগ দেওয়ার পর থেকেই গোটা বিশ্বের নজর পড়েছে এশিয়ার এই ধনী দেশের প্রতি। এ মরশুমের শুরুতে তো একের পর এক তারকা ফুটবলার সৌদির বিভিন্ন ক্লাবে যোগ দিয়েছেন। সেই তালিকায় নবতম সংযোজন ব্রাজিলের সেরা তারকা নেইমার জুনিয়র (Neymar Jr)। প্যারিস সাঁ জারমাঁ (Paris Saint Germain) থেকে ৯০ মিলিয়ন ইউরো দিয়ে কিনে নিল আল হিলাল (Al Hilal)। এই আল হিলালই লিওনেল মেসিকে (Lionel Messi) পেতে অবিশ্বাস্য পরিমাণ অর্থ দিতে চেয়েছিল।

মেসির মতো না হলেও আকাশছোঁয়া বেতন পাবেন নেইমারও। দু' বছরের চুক্তির বিনিময়ে তাঁকে ২০০ মিলিয়ন ইউরো দিতে চায় আল হিলাল। ভারতীয় মুদ্রায় ১৮০০ কোটি টাকা অর্থাৎ বছরে ৯০০ কোটি আয় করবেন ব্রাজিলীয় ফরোয়ার্ড। এই মুহূর্তে সৌদির ক্লাবে তাঁর মেডিক্যাল পরীক্ষা চলছে বলে খবর। সেই প্রক্রিয়া সম্পন্ন হলেই আনুষ্ঠানিকভাবে চুক্তির কথা ঘোষণা করা হবে। নেইমারের অন্তর্ভুক্তি নিঃসন্দেহে সৌদি লিগের জৌলুস অনেকটা বাড়িয়ে দেবে।

অবশ্য ইতিমধ্যেই জৌলুস অনেক বেড়েছে। রোনাল্ডো তো ছিলেনই, এ বছর এসেছেন করিম বেঞ্জেমা (Karim Benzema), সাদিও মানে (Sadio Mane), রিয়াদ মাহরেজ, জর্ডান হেন্ডারসন, রবার্তো ফিরমিনো সহ একাধিক তারকা ফুটবলার। এদিকে শোনা যাচ্ছে, প্রথমে ইউরোপ ছাড়তে চাননি নেইমার। ইউরোপের অন্তত পাঁচটা ক্লাবে খেলার চেষ্টা করেছিলেন তিনি, এর মধ্যে তিনটেই ইংলিশ প্রিমিয়ার লিগের (EPL)। তারা হল ম্যাঞ্চেস্টার সিটি (Man City), ম্যাঞ্চেস্টার ইউনাইটেড (Man Utd) এবং চেলসি। এছাড়া জার্মানির বায়ার্ন মিউনিখ (Bayern Munich) এবং স্পেনের রিয়াল মাদ্রিদেও (Real Madrid) নেইমারকে অফার করেন তাঁর এজেন্ট। কিন্তু প্রত্যেকেই তাঁকে বাতিল করে দেয়।

৩১ বছর বয়সি নেইমার যখন উঠতি তারকা, সে সময় অনেকেই মনে করেছিলেন, মেসি-রোনাল্ডো পরবর্তী যুগের সেরা ফুটবলার হবেন তিনিই। সেই পর্যায়ের নিজের ফুটবলকে নিয়ে যাবেন। প্রতিভা তাঁর ছিলই, কিন্তু চোট আঘাত এবং কিছুটা বিশৃঙ্খল জীবনযাত্রার কারণে সেই উচ্চতায় পৌঁছতে পারেননি।  

మరింత సమాచారం తెలుసుకోండి: