দুইদশক পরে আবার কাবুল তালিবানের কবলে। গত কয়েকদিনে আফগানিস্তানের সাধারণ জনজীবনের চিত্রনাট্য হুবহু বগলে গিয়েছে। বাঁচতে মরিয়া বিশ্বসেরা আফগান তারকারা। এখন তাঁরা কোথায় ? 

জাকি আনওয়ারি : আফগানিস্তানের জাতীয় দলের ফুটবলার জাকি আনওয়ারি (Zaki Anwari)। সোমবার দেশ ছাড়ার জন্য Hamid Karzai International Airport গিয়েছিলেন। মার্কিন বিমান USAF Boeing C-17 উঠতে না পেরে, চাকা ধরে ঝুলে থাকার চেষ্টা করেন। কোনক্রমে দেশ ছাড়ার শেষ চেষ্টা করেন। তবে তাঁর চেষ্টা ব্যর্থ হয়। মাঝ আকাশে বিমান থেকে পড়ে যান তিনি। ১৯ বছর বয়সি এই তরুণের মৃত্যু নাড়িয়ে দিয়েছে গোটা বিশ্বকে।

আরিয়ানা সাইদ : আফগানিস্তানের বিখ‌্যাত পপ গায়িকা আরিয়ানা সাইদ। দেশটির সাংস্কৃতিক প্রথা ভেঙে নিজেকে মেলে ধরেন আন্তর্জাতিক পরিমণ্ডলে। তালেবান আফগান দখলের পর কাবুল থেকে ছেড়ে আসা মার্কিন পরিবহন বিমানে নিজ দেশ ত‌্যাগ করেছেন এই গায়িকা। তুরস্কে বসবাসকারী ৩৬ বছর বয়েসী আরিয়ানা গত ১৮ আগস্ট দেশ ছেড়ে যাওয়ার পর তার ইনস্টাগ্রামে এ তথ‌্য জানান। কাতারের দোহা বিমানবন্দরে পৌঁছানোর পর ইনস্টাগ্রাম একটি ছবি পোস্ট করেন আরিয়ানা। তাতে দেখা যায়, বিমানের ভেতরে রয়েছেন তিনি। আর ভক্তদের আশ্বস্ত করে এই গায়িকা লিখেন, ‘আমি ভালো আছি এবং বেঁচে আছি। কয়েকটি দুঃস্বপ্নময় রাতের পর আমি কাতারের দোহায় পৌঁছেছি। এখন ইস্তাম্বুল ফেরার শেষ ফ্লাইটের অপেক্ষায় আছি।’

রোবট নির্মাণকারী বিজ্ঞানী দল : ২০১৭ সালে গোটা পৃথিবীকে চমকে দিয়েছিল আফগানিস্তানের রোবট নির্মাণকারী বিজ্ঞানীদের একটি দল। মেয়েদের এই দলটির সকলেরই বয়স ১৫ থেকে ১৯ বছরের মধ্যে। আপাতত কাতারে ঠাঁই পেয়েছেন তাঁরা।

রশিদ খান : আফগানিস্তানে এখন আগুন জ্বলছে। চলছে হত্যালীলা। তালিবানদের চরম অত্যাচারে রক্তে রাঙা আফগানিস্তান। এই পরিস্থিতি দেশের জন্য, পরিবারের জন্য মন কাঁদছে রশিদ খানের। কিন্তু দেশে ফেরার উপায় নেই। কারণ তালিবানদের ফতোয়ার জেরে, এখন কেউ আফগানিস্তানে ঢুকতে পারছেন না। অগত্যা ইংল্যান্ডের হয়ে হান্ড্রেড টুর্নামেন্টে খেলে চলেছেন রশিদ। তার মাঝেই দেশের প্রতি নিজের ভালবাসা দেখাতে পিছপা হচ্ছেন না তিনি। কখনও জাতীয় পতাকায় চুমু খেয়ে, আবার কখনও বা দু'গালে জাতীয় পতাকার ছবি এঁকে ২২ গজে নমে পড়ছেন রশিদ খান।

మరింత సమాచారం తెలుసుకోండి: