শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, আসন পুনর্বিন্যাসের পর নির্বাচন হবে। আর সেই নির্বাচনের পরেই রাজ্যের মর্যাদা ফিরে পাবে জম্মু ও কাশ্মীর। তিন দিনের সফরে শনিবার সকালে জম্মু-কাশ্মীর পৌঁছন অমিত শাহ। ২০১৯-এর অগস্টে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর এই প্রথম জম্মু-কাশ্মীর সফরে শাহ। শ্রীনগর বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান উপ রাজ্যপাল মনোজ সিনহা।

শনিবার শ্রীনগরে জম্মু ও কাশ্মীর ইয়ুথ ক্লাবের সদস্যদের এক অনুষ্ঠানে অমিত শাহ হলেন, ডিলিমিটেশন রুখে দেওয়ার দাবি উঠছে। কেন তা স্থগিত করে দেওয়া হবে? এটা করলে রাজনীতির ক্ষতি হবে? দেখুন, কাশ্মীরে এসব আর হবে না। কাশ্মীরের তরুণদের সুযোগ করে দিতে লিমিটেশন হবে, তার পর নির্বাচন হবে। নির্বাচনের পর জম্মু ও কাশ্মীরের রাজ্যের মর্যাদাও ফিরবে। দেশের সংসদে দাঁড়িয়ে আমি এই কাথাই বলেছি। এটাই আমাদের পরিকল্পনা। আমাদের উদ্দেশ্যই হল কাশ্মীরি তরুণদের সঙ্গে বন্ধুত্ব করা। নির্বাচনের পর জম্মু ও কাশ্মীরের রাজ্যের মর্যাদাও ফিরবে। দেশের সংসদে দাঁড়িয়ে আমি এই কাথাই বলেছি। এটাই আমাদের পরিকল্পনা। আমাদের উদ্দেশ্যই হল কাশ্মীরি তরুণদের সঙ্গে বন্ধুত্ব করা।

অক্টোবরের গোড়া থেকে উপত্যকায় জঙ্গি হামলায় নিহত হয়েছেন ১১ জন সাধারণ নাগরিক। হামলা চালানো হয়েছে পরিযায়ী শ্রমিক এবং কাশ্মীরি পণ্ডিতদের উপরও। এমন আবহে জম্মু-কাশ্মীরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই সফর যথেষ্ট ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এই সফরের মধ্যেই জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে বলে এ বার মন্তব্য করলেন অমিত।

మరింత సమాచారం తెలుసుకోండి: