শেয়ার বাজারকে চাঙ্গা করতে অর্থমন্ত্রী কয়েক দিন আগেই কর্পোরেট করে ছাড়ের কথা ঘোষণা করেছিলেন । কমপক্ষে ১.৪৫ লক্ষ কোটি টাকা আয়কর ছাড় ঘোষণা করেছিলেন নির্মলা সীতারামন । তার পরের দিন থেকেই শেয়ার বাজার চাঙ্গা হয়ে যায় । আর তাতেই অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের মুখের হাসি চওড়া হয় ।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কর্পোরেট করে ছাড়ের ঘোষণার কিছুক্ষণ পরেই টুইটে দেশবাসীর উদ্দেশ্যে বলেছিলেন  ঐতিহাসিক ঘোষনা প্রভাব দেশের অর্থনীতিতে । তবে দেশের তাবড় তাবড় অর্থনীতিবিদ এমনকি প্রাক্তন প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংহ বলেছিলেন কর্পোরেট করে ছাড় দিলে কোনো লাভ হবে না । বরং আর্থিক অবস্থা আরও খারাপ হবে । সেকথা অবশ্য বিজেপি নেতা-মন্ত্রী শোনেননি । কিন্ত অর্থনীতিবিদদের আশংকা সত্যে পরিণত হল।
মঙ্গলবার শেয়ারবাজারে ব্যাপক ধস লক্ষ্য করা যায় । এদিন সেনসেক্স পড়ল ৩৬২ পয়েন্ট । নিফটি সূচক নেমে গেল ।
এ দিন বাজার বন্ধ হওয়ার সময় সেনসেক্স ৩৬২ পয়েন্ট নেমে পৌঁছল ৩৮, ৩০৫.৪১-এ। অনেকগুলি ব্যাঙ্ক এক সঙ্গে তাদের শেয়ার বেচে দেওয়ার ফলেই শেয়ার বাজারের এই অধঃপতন, বলছেন বিশেষজ্ঞরা। চাহিদার অভাবেই ভারতে শিল্প-পরিকাঠামো বিপন্নতার পথে ! সরকারি পরিসংখ্যান দেখে অর্থনীতিবিদরা বলছেন‘পরিস্থিতি হতাশাজনক‘
যে ব্যাঙ্কগুলি এ দিন প্রচুর পরিমাণে শেয়ার বেচেছে, তাদের মধ্যে অন্যতম ইয়েস ব্যাঙ্ক, ইন্দাসইন্দ ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক এবং আইসিআইসিআই ব্যাঙ্ক। 


మరింత సమాచారం తెలుసుకోండి: