ভারত-পাকিস্তান ম্যাচ মানেই তুল্যমূল্য চুলচেরা বিশ্লেষণ। সঙ্গে কে বড় কে এগিয়ে নিয়ে তর্ক চলতেই থাকে। আগে কপিল-ইমরানকে নিয়ে হতো, পরে সচিন-ইনজামাম আর এখন বিরাট কোহলি এবং বাবর আজমকে নিয়ে শুরু হয়েছে।

আর এই বিতর্ক নিয়েই কড়া মন্তব্য করলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার আকাশ চোপড়া। আকাশ ইউটিউব চ্যানেলে সেই আলোচনাসভায় বিরাট-বাবরের মধ্যে সেরা বাছাই করতে গিয়ে প্রাক্তন পাকিস্তান ক্রিকেটার রশিদ লতিফ দাবি করেন, ‘পরিসংখ্যানগত দিক থেকে বিরাট কোহলি বাবরের থেকে অনেকটাই এগিয়ে। তবে সাম্প্রতিক সময়ে বাবর যেমন পারফর্ম করেছে, তাতে ও সেই বিচারে কোহলির সমান। দুইজনের মধ্যে কে বেশি ভাল, এটা বলাটা বেশ কঠিন, কারণ দুইজনেই নিজের কলায় অনবদ্য। কিন্তু রশিদ লতিফের এই মতামতকে সরাসরি খারিজ করে দেন আকাশ চোপড়া।

তিনি জানান, আমি অপরজনকে অসম্মান না করেই বলছি, বাবর আজমকে যদি ছোটবেলায় জিজ্ঞেস করা হতো, তাহলে ও নিজেও বড় হয়ে বিরাট কোহলি হতে চাইত। কোহলি সব ফর্ম্যাটেই এক নম্বর এবং টি-টোয়েন্টি ক্রিকেটেও ছবিটা আলাদা নয়। বাবর অসাধারণ ক্রিকেটার এবং আমি ওকে যথেষ্ট সম্মানও করি। তবে কোহলি অনেকটাই এগিয়ে। বাবর ভবিষ্যতে কোহলির স্তরে পৌঁছানোর ক্ষমতা রাখে, তবে এখনও অনেকটাই পিছিয়ে ও।

প্রসঙ্গত, টি২০ ফর্ম্যাটে পাকিস্তানের বিরুদ্ধে সবচেয়ে বেশি রান করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি ৷ তাঁর সংগ্রহে ২৫৪ রান ৷ পাকিস্তানের বিরুদ্ধে ৬টি টি২০ ম্যাচ খেলে কোহলির গড় ৮৪.৬৬ ৷ এরপর দ্বিতীয় স্থানে রয়েছেন পাকিস্তানের শোয়েব মালিক ৷ তাঁর সংগ্রহে ১৬৪ রান ৷ দু’জনেই খেলবেন আজকের ম্যাচে ৷ তবে আজকের ম্যাচে আরও একটা ভাঙার সুযোগ রয়েছে বিরাট কোহলির সামনে। আজকে যদি তিনি ম্যাচের সেরা নির্বাচিত হন, তাহলে পাকিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যান অফ দ্য ম্যাচের নজির গড়তে পারবেন চেজ মাস্টার কোহলি। এখনও পর্যন্ত সচিন এবং কোহলি দু’জনেই ৩ বার করে ম্যান অফ দ্য ম্যাচ হয়েছেন।

మరింత సమాచారం తెలుసుకోండి: