এবার আলিয়া বিশ্ববিদ্যালয়েরও আচার্যের পদে রাজ্যপালের বদলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বসানোর জন্য বিধানসভায় বিল আসছে বলে সূত্রের খবর। ইতিমধ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে মন্ত্রিসভায়। আগে পদাধিকারবলে রাজ্যপাল রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির আচার্য হয়ে আসছেন। এবার সেখানে মুখ্যমন্ত্রীকে আনার উদ্যোগ নেওয়া হয়েছে। তা নিয়ে বিল বিধানসভায় পাশ হয়ে গিয়েছে আগেই। বাকি ছিল আলিয়া বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয় সংখ্যালঘু ও মাদ্রাসা দফতরের আওতায় রয়েছে। তাই আলিয়া বিশ্ববিদ্যালয়ের আইনেও সংশোধনী এনে মুখ্যমন্ত্রীকে আচার্য করা হবে বলে মন্ত্রিসভায় ঠিক হয়েছে।

এ বছর থেকে স্নাতক স্তরে ভর্তি একটি কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে অনলাইনে হবে বলে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আগেই জানিয়েছেন। বলা হয়েছে, রাজ্যের সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে উচ্চশিক্ষা সংসদের অধীন ওই পোর্টালের মাধ্যমে ভর্তি নেওয়া হবে। তবে স্বশাসিত ও সংখ্যালঘু কলেজগুলিকে ওই কেন্দ্রীয় পোর্টালের আওতার বাইরে রাখা হয়েছে। ঠিক হয়েছে, আইএসসি এবং সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল ঘোষণার পরেই কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে অনলাইনে ছাত্রছাত্রী ভর্তির প্রক্রিয়া শুরু করা হবে।

দীর্ঘ কাল ধরেই পদাধিকারবলে রাজ্যপাল রাজ্যের বিশ্ববিদ্যালয়ের আচার্য হয়ে আসছেন। এ বার সেই জায়গায় মুখ্যমন্ত্রীকে আনার উদ্যোগ পর্ব থেকেই শিক্ষা, রাজনীতি থেকে শুরু করে সব স্তরেই প্রশ্ন ও বিতর্ক জোরদার হয়েছে। তারই মধ্যে উচ্চশিক্ষা-সহ বিভিন্ন দফতরের অধীন বিশ্ববিদ্যালয়গুলিতে রাজ্যপালের বদলে মুখ্যমন্ত্রীকে আচার্য করার বিল বিধানসভায় পাশ হয়ে গিয়েছে আগেই। বাকি ছিল আলিয়া।

మరింత సమాచారం తెలుసుకోండి: