রাজ্য সরকারি কর্মচারীদের দুর্গাপুজোর সময় ১১ দিনের ছুটি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগেরবারের চেয়ে পুজো উদ্যোক্তাদের বিদ্যুৎ বিলে বেশি ছাড়ের ঘোষণা করেছেন মমতা। সেই সঙ্গে বাড়িয়েছেন অনুদানও। তিনি বলেন, 'গতবার কত ছাড় দেওয়া হয়েছিল বিদ্যুৎবিলে? ৫০ শতাংশ। এবারের পুজো স্পেশাল বিশ্বের গর্ব, বিশ্বসেরা মা দুর্গা তাঁর পদার্পণে আমি ইলেকট্রিক সাপ্লাই ও রাজ্য বিদ্যুৎ পর্ষদকে বিদ্যুৎ বিলে ছাড় ৫০ শতাংশ থেকে ৬০ শতাংশে বাড়িয়ে দেওয়ার অনুরোধ করছি। ফায়ার ব্রিগেডে পয়সা লাগে না। বিজ্ঞাপনে করও লাগে না। অনলাইন আবেদন চালু হয়ে গিয়েছে। বাকি কী থাকল? প্রথমে ২৫ হাজার অনুদান দিতে শুরু করেছিলাম। আগেরবার কত দিয়েছিলাম?' উত্তর আসে,'৫০ হাজার।' রাজ্যের কোষাগারের দৈন্যতার কথা মনে করিয়ে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন,'আমার কাছে কিছু নেই। ভাঁড়ার শূন্য। কষ্ট থাকা সত্ত্বেও ৫০ হাজার টাকা ৬০ হাজার করে দিলাম। কী খুশি তো?' হাততালি দিয়ে মুখ্যমন্ত্রীর ঘোষণাকে স্বাগত জানান পুজো উদ্যোক্তারা।

এবার দেখে নিন দুর্গাপুজোয় সরকারি কর্মীদের ছুটির তালিকা -

* ৩০ সেপ্টেম্বর (শুক্রবার): দুর্গাপুজোর পঞ্চমী। দুর্গাপুজোয় এমনিতে ছুটি থাকে না। রাজ্য সরকারের তরফে বাড়তি ছুটি দেওয়া হয়েছে।

* ১ অক্টোবর (শনিবার): দুর্গাপুজোর ষষ্ঠীতেও এমনিতে ছুটি থাকত না। তবে রাজ্য সরকারের তরফে ছুটি দেওয়া হয়েছে।

* ২ অক্টোবর (রবিবার): ওইদিন মহাসপ্তমী। রবিবার হওয়ায় এমনিতেই সাপ্তাহিক ছুটি। রবিবার না হলেও সেদিন ছুটি থাকত। কারণ সেদিন গান্ধীজয়ন্তী।

* ৩ অক্টোবর (সোমবার): মহাষ্টমী। এনআই অ্যাক্টে দুর্গাপুজোর অষ্টমীতে ছুটি থাকে।

* ৪ অক্টোবর (মঙ্গলবার): মহানবমী। সেদিনও সরকারি কর্মচারীদের ছুটি থাকে।

* ৫ অক্টোবর (বুধবার): বিজয়া দশমী পড়েছে। সেদিনও ছুটি থাকে।

* ৬ অক্টোবর (বৃহস্পতিবার): একাদশী। দুর্গাপুজোর বাড়তি ছুটি।

* ৭ অক্টোবর (শুক্রবার): দ্বাদশী ছুটিতে এমনিতে সরকারি কর্মচারীদের ছুটি থাকত না। তবে ছুটি দিয়েছে রাজ্য সরকার। সেদিন জেলাগুলিতে দুর্গাপুজোর কার্নিভাল হবে।

* ৮ অক্টোবর (শনিবার): রাজ্য সরকার দুর্গাপুজোর অতিরিক্ত ছুটি দিয়েছে। সেদিন কলকাতায় দুর্গাপুজোর কার্নিভালের আয়োজন করা হয়েছে।

* ৯ অক্টোবর (রবিবার): সেদিন কোজাগরী লক্ষ্মীপুজো পড়েছে। তবে রবিবার হওয়ায় সাপ্তাহিক ছুটি থাকত।

এ দিন মমতা ঘোষণা করেন,'৩০ সেপ্টেম্বর থেকে সরকারি ছুটি শুরু হবে। চলবে ১০ অক্টোবর পর্যন্ত। ২৪ অক্টোবর কালী পুজো। ২৪ ও ২৫ তারিখ দু'দিন ছুটি থাকবে। ২৭ তারিখ ভাইফোঁটার ছুটি। ছটের ছুটি দু'দিন ৩০ ও ৩১ অক্টোবর।'

Find out more: