অত্যাধিক গরমে পুড়ছে বাংলা। প্রতিদিনই বাড়ছে গরম। রাজ্যের একাধিক জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। এমনকী আগামী পাঁচদিন এই তাপপ্রবাহের পরিস্থিতি বজয় থাকবে বলে জানা গিয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, উত্তরবঙ্গের পার্বত্য এলাকাতেও গরম বাড়বে। পাশাপাশি দক্ষিণবঙ্গের উপকূলের দু-একটি জেলায় হালকা থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে গরমের পরিস্থিতি বজায় থাকবে বলে জানিয়েছে আবহওয়া অফিস। এখনই রাজ্যে বর্ষা প্রবেশ করছে না বলে মত আবহাওয়াবিদদের। তার জন্য আরও বেশ কিছুদিন অপেক্ষা করতে হবে।

সোমবার সপ্তাহের প্রথম দিন কলকাতায় চরম অস্বস্তিকর আবহাওয়া পরিস্থিতি তৈরি হবে বলে জানা যাচ্ছে। এদিন কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে আশঙ্কা করছে হাওয়া অফিস। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস।গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫১ থেকে ৮৮ শতাংশ।

অন্যদিকে দক্ষিণবঙ্গের বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ জেলাতে তাপপ্রবাহ সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দফতর। তাপপ্রবাহের পরিস্থিতি সহ অস্বস্তি বজায় থাকবে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও। মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া এবং হুগলিতে তাপপ্রবাহের সতর্কতা থাকবে।

এদিকে উত্তরবঙ্গও তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। সোম থেকে শুক্রবার পরযন্ত উত্তরবঙ্গের মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের সতর্কবার্তা বজায় থাকবে। দার্জিলিংয়ের সমতল অংশ জলপাইগুড়ির কিছু অংশে তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দফতর।

మరింత సమాచారం తెలుసుకోండి: